Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

ফিরেই দুরন্ত গোলে চমকে দিলেন নেমার

নিজস্ব প্রতিবেদন
০৪ জুন ২০১৮ ০৩:৫৯
নায়ক: চোট সারিয়ে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে নেমেই গোল নেমারের। ডান পায়ের বুলেট শটে দলকে এগিয়ে দেওয়ার পরে ব্রাজিল তারকার উচ্ছ্বাস। রবিবার লিভারপুলে। ছবি: রয়টার্স

নায়ক: চোট সারিয়ে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে নেমেই গোল নেমারের। ডান পায়ের বুলেট শটে দলকে এগিয়ে দেওয়ার পরে ব্রাজিল তারকার উচ্ছ্বাস। রবিবার লিভারপুলে। ছবি: রয়টার্স

ব্রাজিল ২ : ক্রোয়েশিয়া ০

প্রত্যাবর্তনের ম্যাচে এ যেন এলেন, দেখলেন আর গোল করে আশ্বস্ত করলেন তাঁর ভক্তদের।

গোটা বিশ্ব জুড়ে তাঁর কোটি, কোটি ভক্ত। যাঁরা দিবারাত্র সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে নজরে রাখেন তাঁদের প্রিয় তারকা নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়র)-কে। গত তিন মাসে নিজের শারীরিক সুস্থতার যাবতীয় তথ্য টুইটার-ফেসবুকে পোস্ট করে তাঁদের আশ্বস্ত করেছিলেন নেমার। কিন্তু তার পরেও বিশ্ব জুড়ে জল্পনা ছিল, নেমারকে কি বিশ্বকাপে চেনা ছন্দে পাওয়া যাবে?

Advertisement

রবিবার লিভারপুলের ঘরের মাঠ অ্যানফিল্ডে ব্রাজিল কোচ তিতে যখন নেমারকে ৯৮ দিন পরে ফের মাঠে নামাচ্ছেন, তখন ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ব্রাজিলের প্রস্তুতি ম্যাচের ফল গোলশূন্য। ব্রাজিল সংবাদমাধ্যম দলের মাঝমাঠ নিয়ে সমালোচনা করতে শুরু করেছে সবে। ঠিক তখনই দেখা গেল নেমারের এই সাম্বা জাদু।

দ্বিতীয়ার্ধে নেমে নেমার গোল করতে সময় নিলেন মাত্র ২৫ মিনিট। গোলের আগেও তিনি গোটা কয়েক দুর্দান্ত পাস বাড়িয়েছিলেন সতীর্থদের। একটি ফ্রি-কিকও নেন। কিন্তু সেখান থেকে গোল হয়নি। ৬৮ মিনিটে মার্সেলোর বাড়ানো বল ফিলিপে কুটিনহোর পা ঘুরে এসেছিল নেমারের কাছে। বাঁ দিক দিয়ে ঢুকে বাঁ পায়ের ঝটকায় আগুয়ান ডিফেন্ডারকে কাটিয়ে বেরোলেন। ঠিক পরের মুহূর্তে ক্রোয়েশিয়ার আর এক ডিফেন্ডার ট্যাকল করতে আসার আগেই ডান পায়ের বুলেট শটে গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন নেমার। সেই ডান পা! যার কনিষ্ঠার হাড়ে গত ২৫ ফেব্রুয়ারি চোট পেয়েছিলেন তিনি। এ দিন সেই ডান পা দিয়েই গোল করে নেমার বুঝিয়ে দিলেন, রাশিয়া বিশ্বকাপের জন্য তিনি পুরোদমেই তৈরি। শেষ মুহূর্তে রবের্তো ফির্মিনো ব্যবধান বাড়ান। যার ফলে ক্রোয়েশিয়াকে প্রস্তুতি ম্যাচে ২-০ হারায় ব্রাজিল।

নেমারের এই দুরন্ত গোল দেখে লাফিয়ে ওঠেন খেলা দেখতে আসা লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপও। গোলের পরেই সেই চেনা মেজাজে প্রথমে শূন্যে লাফ। তার পরে দু’হাত উপরের দিকে তুলে দৌড়তে দৌড়তে উৎসব শুরু করে দেন নেমার। ব্রাজিলের জার্সি গায়ে ৫৪তম গোল হয়ে গেল তাঁর। ম্যাচের পরে ক্রোয়াশিয়ার লুকা মড্রিচকে সই করে সেই জার্সি দিয়ে যান নেমার।

খেলা দেখে ইংল্যান্ডের প্রাক্তন তারকা ফুটবলার গ্যারি লিনেকারের টুইট, ‘নেমারের দুরন্ত গোলটা মুগ্ধ হয়ে দেখলাম। বিশ্বকাপের এই অন্যতম সেরা তারকাকে দেখতে মুখিয়ে রয়েছে গোটা পৃথিবী।’ আর চিন্তামুক্ত ব্রাজিল কোচ তিতে ম্যাচ শেষে বলে দিলেন, ‘‘নেমার আমার প্রত্যাশাকেও ছাপিয়ে গিয়েছে। ওকে এতটা ভাল ছন্দে যে প্রথম ম্যাচ থেকেই পাব তা আশা করিনি।’’ সঙ্গে যোগ করেন, ‘‘প্রথম ম্যাচেই ওকে বেশি দায়িত্ব দিতে চাইনি। বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে আরও একটা ম্যাচ দেখে নিতে পারব নেমারকে।’’

ব্রাজিল বনাম ক্রোয়েশিয়ার এই প্রস্তুতি ম্যাচ দেখতে এ দিন ভরে গিয়েছিল অ্যানফিল্ড। লিভারপুল সদস্য, সমর্থকদের সঙ্গে মাঠে ভিড় জমিয়েছিলেন ইংল্যান্ডে বসবাসকারী ব্রাজিলীয় নাগরিকরাও। নেমারের দুরন্ত গোলের গোটা স্টেডিয়াম উঠে দাঁড়িয়ে সম্মান জানান নেমারকে।

ক্রোয়েশিয়া কোচ জ্লাটকো দালিচ এ দিন প্রথম একাদশে তাঁর দলের অভিজ্ঞ মুখদের উপরেই আস্থা রেখেছিলেন। লভরেন, রাকিতিচ, মড্রিচরা ছিলেন প্রথম দলে। অন্য দিকে, ব্রাজিল কোচ তিতে গোলে অ্যালিসনকে রেখে রক্ষণ সাজিয়েছিলেন দানিলো, থিয়াগো সিলভা, মিরান্দা ও মার্সেলোকে রেখে। মাঝমাঠে কাজেমিরো, ফের্নান্দিনহো এবং পাউলিনহোকে রেখে। আক্রমণে উইলিয়ান, ফেলিপে কুটিনহো এবং এই ম্যাচের অধিনায়ক গ্যাব্রিয়েল জেসুস। তিতে এ দিন ঘুরিয়ে ফিরিয়ে দলের প্রায় সবাইকেই দেখে নিয়েছেন। তবে রাইটব্যাক দানিলোর খেলায় এ দিন সন্তোষ প্রকাশ করেন ব্রাজিল কোচ। বলেন, ‘‘নিজের পারফরম্যান্স ক্রমে উন্নত করছে দানিলো।’’

এ বারের বিশ্বকাপের বাছাই পর্বে প্রথম যোগ্যতামান পেরিয়েছিল ব্রাজিল। এই ম্যাচের পরে তিতের দলের পরবর্তী প্রস্তুতি ম্যাচে প্রতিপক্ষ অস্ট্রিয়া। তার পরেই রাশিয়া উড়ে যাবেন নেমাররা। বিশ্বকাপের মূলপর্বে ব্রাজিল প্রথম মাঠে নামছে ১৭ জুন। রাশিয়ায় নেইমারদের প্রথম প্রতিপক্ষ এ বার সুইৎজারল্যান্ড।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement