Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Neeraj Chopra

অনুশীলনে চোট নীরজের! প্রতিযোগিতা থেকে নাম তুললেন অলিম্পিক্সে সোনাজয়ী জ্যাভলিন তারকা

অনুশীলন করার সময় চোট পেয়েছেন ভারতীয় জ্যাভলিন তারকা নীরজ চোপড়া। সেই কারণে ৪ জুন থেকে শুরু হতে চলা একটি প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়েছেন তিনি।

Neeraj Chopra

অনুশীলনের সময় পেশিতে চোট পান নীরজ চোপড়া। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৬:৫৩
Share: Save:

অনুশীলনের সময় চোট পেলেন অলিম্পিক্সে সোনাজয়ী জ্যাভলিন খেলোয়াড় নীরজ চোপড়া। ফলে নেদারল্যান্ডসে আসন্ন একটি প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়েছেন তিনি। চিকিৎসকেদের পর্যবেক্ষণে রয়েছেন নীরজ। যত দ্রুত সম্ভব সুস্থ হয়ে ওঠার চেষ্টা করছেন জ্যাভলিনে বিশ্বের ১ নম্বর তারকা।

চোট পাওয়ার কথা নিজেই জানিয়েছেন নীরজ। ভারতীয় জ্যাভলিন খেলোয়াড় লিখেছেন, ‘‘চোট খেলার অঙ্গ। সম্প্রতি অনুশীলনের সময় পেশিতে চোট পেয়েছি। সঙ্গে সঙ্গে চিকিৎসকেদের পরামর্শ নিয়েছি। চোট যাতে আর না বাড়ে তার জন্য কোনও রকম ঝুঁকি নিতে চাইছি না।’’

সেই কারণেই ৪ জুন থেকে শুরু হতে চলা প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়েছেন নীরজ। তিনি লিখেছেন, ‘‘দুর্ভাগ্যজনক ভাবে নেদারল্যান্ডসের ফ্যানি ব্ল্যাঙ্কার্স কোয়েন প্রতিযোগিতা থেকে নাম তুলে নিতে হচ্ছে। আশা করছি প্রতিযোগিতা ভাল হবে। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছি। সবার শুভেচ্ছার জন্য ধন্যবাদ।’’

কয়েক দিন আগেই জ্যাভলিনে ক্রমতালিকায় বিশ্বের ১ নম্বর হয়েছেন নীরজ। তিনিই একমাত্র ভারতীয় যিনি এই কীর্তি গড়েছেন। এর আগে ১ নম্বরে ছিলেন গ্রেনাডার জ্যাভলিন খেলোয়াড় অ্যান্ডারসন পিটার্স। তাঁকে সরিয়ে শীর্ষে উঠেছেন নীরজ। ২০২১ সালে টোকিয়ো অলিম্পিক্সে জ্যাভলিনে ৮৭.৫৮ মিটার ছুড়ে সোনা জিতেছিলেন নীরজ। অভিনব বিন্দ্রার পরে অলিম্পিক্সে ব্যক্তিগত ইভেন্টে সেটিই ছিল দ্বিতীয় সোনা জয়।

অলিম্পিক্সে সোনা জিতেই থেমে থাকেননি নীরজ। জুরিখে ডায়মন্ড লিগে সোনা জেতেন তিনি। সেখানে আরও বেশি দূরে (৮৯.৬৩) জ্যাভলিন ছোড়েন তিনি। তাঁর পারফরম্যান্স বুঝিয়ে দিচ্ছিল শুধু অলিম্পিক্সে সোনা জিতে সন্তুষ্ট নন নীরজ। আরও পরিশ্রম করছেন তিনি। নীরজ নিজেই জানিয়েছিলেন, ৯০ মিটারের বেশি দূরে জ্যাভলিন ছুড়তে চান তিনি। সেই লক্ষ্যে নিজেকে তৈরি করছেন। সামনে ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্স। সেখানেও দেশের হয়ে সোনা জেতার লক্ষ্যে নামবেন নীরজ। তার জন্য অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন তিনি। কিন্তু তার মাঝেই চোট পেলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neeraj Chopra Javelin Player Injury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE