Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
ICC World Test Championship

WTC 2021: রান, উইকেট, ক্যাচে সেরা কে? পরিসংখ্যানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

পরিসংখ্যানে এগিয়ে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ট্রফি হাতে নিউজিল্যান্ড

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ট্রফি হাতে নিউজিল্যান্ড টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ২০:৫২
Share: Save:

মোট ৯টি দলকে নিয়ে ২৪টি টেস্ট সিরিজ। তার ভিত্তিতে হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ফাইনালে ভারতকে হারিয়ে নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন হয়েছে। দেখে নেওয়া যাক, কোন দেশের কোন ব্যাটসম্যান, বোলার সবাইকে ছাপিয়ে গেলেন।

Advertisement

সবথেকে বেশি রান: মার্নাস লাবুসেন (অস্ট্রেলিয়া)

প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৬০০-র ওপর রান করেছেন মাত্র দু’জন। সবাইকে ছাপিয়ে গিয়েছেন লাবুসেন। তিনি ১৩টি ম্যাচ খেলে ৭২.৮২ গড়ে ১৬৭৫ রান করেছেন। এছাড়া ১৬০০-র ওপর রান রয়েছে ইংল্যান্ডের জো রুটের। তিনি ৪৭.৪২ গড়ে ১৬৬০ রান করেছেন। ভারতীয়দের মধ্যে সবথেকে বেশি রান রোহিত শর্মার। তিনি ৬০.৭৭ গড়ে ১০৯৪ রান করেছেন। ভারতীয়দের মধ্যে আর কেউ এক হাজারের ওপর রান করেননি।

সবথেকে বেশি উইকেট: রবিচন্দ্রন অশ্বিন (ভারত)

Advertisement

১৪টি টেস্ট খেলে ৭১ উইকেট নিয়েছেন অশ্বিন। ফাইনালের শেষ দিন দুই উইকেট নিয়ে তিনি ছাপিয়ে গিয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্সকে। তিনিও ১৪টি ম্যাচ খেলেছেন। উইকেট নিয়েছেন ৭০টি। মোট উইকেটে ভারতীয়দের মধ্যে অশ্বিনের পরে রয়েছেন মহম্মদ শামি। তিনি ৪০টি উইকেট নিয়েছেন।

ইনিংসে সর্বোচ্চ রান: ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

২০১৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে অ্যাডিলেডে অপরাজিত ৩৩৫ রান করেছিলেন। তাঁর ৪১৮ বলের ইনিংসে ৩৯টি চার, ১টি ছয় ছিল। মোট ৯ ঘণ্টা ১৪ মিনিট উইকেটে ছিলেন। অস্ট্রেলিয়া সেই ম্যাচ ইনিংস ও ৪৮ রানে জিতেছিল।

ইনিংসে সেরা বোলিং: লসিথ এমবুলদেনিয়া (শ্রীলঙ্কা)

২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে গল টেস্টে ৪২ ওভার বল করে ১৩৭ রান দিয়ে ৭ উইকেট নেন। তবে সেই ম্যাচে শ্রীলঙ্কা জিততে পারেনি। ইংল্যান্ড ৬ উইকেটে জেতে।

সর্বাধিক শতরান: মার্নাস লাবুসেন (অস্ট্রেলিয়া)

মোট ২৩টি ইনিংস খেলে ৫টি শতরান করেন লাবুসেন। এরপর ৪টি করে শতরান রয়েছে রোহিত শর্মা, স্টিভ স্মিথ, বেন স্টোকস, দিমুথ করুণারত্নে, বাবর আজমের।

ইনিংসে সর্বাধিক ৫ উইকেট: কাইল জেমিসন (নিউজিল্যান্ড)

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ৭টি ম্যাচ খেলে ৫ বার ইনিংসে পাঁচ, বা তার বেশি উইকেট নিয়েছেন জেমিসন। তাঁর মোট উইকেট সংখ্যা ৪৩। ভারতের বিরুদ্ধে ফাইনালেও প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ম্যাচের সেরাও তিনি হন।

সর্বাধিক ক্যাচ: জো রুট (ইংল্যান্ড)

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ২০টি টেস্ট খেলে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ৩৪টি ক্যাচ নিয়েছেন। এই তালিকায় তিনিই শীর্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.