Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

গত পাঁচ-ছয় বছরে ঋদ্ধিই ভারতের সেরা কিপার, বললেন সৌরভ

নিজস্ব প্রতিবেদন
১১ নভেম্বর ২০১৮ ১৮:২৬
উইকেটকিপার ঋদ্ধির প্রশংসা করলেন সৌরভ।

উইকেটকিপার ঋদ্ধির প্রশংসা করলেন সৌরভ।

গত কয়েক বছরে ভারতের সেরা উইকেটরক্ষক কে? প্রাক্তন জাতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের অন্তত কোনও সংশয় নেই। নির্দ্বিধায় ঋদ্ধিমান সাহার মাথায় মুকুট পরাচ্ছেন তিনি।

৩৪ বছর বয়সী ঋদ্ধিমান অবশ্য এখন চোট সারিয়ে সুস্থ হয়ে ওঠার লড়াই লড়ছেন। এই বছর জানুয়ারিতে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষবার টেস্টে দেখা গিয়েছিল তাঁকে। তারপর হ্যামস্ট্রিংয়ের চোটে ফিরে আসেন দেশে। তারপর থেকে কাঁধের চোটে ভুগছেন তিনি। ইংল্যান্ডে গিয়ে অস্ত্রোপচারও করিয়েছেন তিনি। বছরের শেষে মাঠে ফেরার ব্যাপারে আশাবাদী ঋদ্ধি।

এদিন কলকাতায় এক অনুষ্ঠানে সৌরভ বলেন, "প্রায় বছরখানেক দলের বাইরে ও। কাঁধের চোটে ভুগছে। কিন্তু, আমার মনে হয় গত পাঁচ থেকে দশ বছরে ওই দেশের সেরা উইকেটকিপার। আশা করছি ও দ্রুত সেরে উঠবে। তবে চোট-আঘাত তো আর কারওর হাতে নেই। উইকেটকিপারকে ডাইভ দিতেই হয়। আর তা করতে গিয়েই চোট পেয়েছে ও। সুস্থ হয়ে উঠতে একটা নির্দিষ্ট সময় লাগবেই। তবে যত দ্রুত ও সেরে উঠবে, তত ভাল।" সৌরভ যে সময়ের কথা বলেছেন, তখন টেস্টে কিপিং করতেন মহেন্দ্র সিংহ ধোনি। অর্থাত্, এমএসডি-র কথা মাথায় রেখেও ঋদ্ধিকে সেরা বলেছেন সিএবি প্রেসিডেন্ট।

Advertisement

আরও পড়ুন: শ্রীলঙ্কার অফস্পিনার আকিলা ধনঞ্জয়ের অ্যাকশন নিয়ে উঠল প্রশ্ন​

আরও পড়ুন: রোহিতকে কেন টেস্ট দল থেকে বাদ দেওয়া হয়েছিল, নির্বাচকদের প্রশ্ন সহবাগের​

২০১৪ সালে মহেন্দ্র সিংহ ধোনি টেস্টকে বিদায় জানিয়েছিলেন। সেই থেকে পাঁচদিনের ফরম্যাটে ঋদ্ধি নিয়মিত খেলছেন। কিন্তু, চোটের জন্য ইংল্যান্ডের পর অস্ট্রেলিয়া সফরেও তিনি দলের বাইরে। তাঁর অনুপস্থিতিতে ইংল্যান্ডে উইকেটকিপার হিসেবে ঋষভ পন্থ নজর কেড়েছেন। যদিও কিপার হিসেবে তিনি ততটা ভরসা দিতে পারেননি। ইংল্যান্ডের পর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে খেলেছেন তিনি। ভারতের অস্ট্রেলিয়া সফরের স্কোয়াডেও তিনি আছেন। মনে করা হচ্ছে, প্রথম এগারোয় তিনিই থাকবেন গ্লাভস হাতে। ঋদ্ধি অবশ্য ডিসেম্বরে মাঠে ফিরবেন বলে জানিয়েছেন। তবে ভারতের পরের টেস্ট সিরিজ বিশ্বকাপের পর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের সিরিজের পর বিশ্বকাপ পর্যন্ত টেস্ট খেলবে না ভারত। ফলে, ঋদ্ধির ফেরার লড়াই কঠিন হচ্ছে। আর এই কঠিন লড়াইয়ে সৌরভের শংসাপত্র মোটিভেশন হয়ে উঠছে বাংলার উইকেটরক্ষকের।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

Advertisement