×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

ডিসেম্বরে ক্রিকেটে ফিরতে পারেন ঋদ্ধি

নিজস্ব সংবাদদাতা 
১১ নভেম্বর ২০১৮ ০৫:৩৬
জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) কাঁধের চোট সারানোর প্রক্রিয়া যে ভাবে চলছে, তাতে এখন প্রায় ৮৫ শতাংশ সুস্থ ঋদ্ধি।—ফাইল চিত্র।

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) কাঁধের চোট সারানোর প্রক্রিয়া যে ভাবে চলছে, তাতে এখন প্রায় ৮৫ শতাংশ সুস্থ ঋদ্ধি।—ফাইল চিত্র।

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় টেস্ট খেলার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু কাঁধের চোটের জন্য সেই স্বপ্ন চুরমার হয়ে যায়। তবে ঋদ্ধিমান সাহা হাল ছাড়ার পাত্র নন। ঘরোয়া ক্রিকেটে ফিরে নতুন লড়াই শুরুর প্রস্তুতি নিচ্ছেন বাংলার টেস্ট তারকা। কিন্তু ঘরোয়া ক্রিকেটে কবে ফিরবেন তিনি, এটাই এখন বড় প্রশ্ন।

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) কাঁধের চোট সারানোর প্রক্রিয়া যে ভাবে চলছে, তাতে এখন প্রায় ৮৫ শতাংশ সুস্থ ঋদ্ধি। ব্যাট হাতে নকিংও করছেন। প্রক্রিয়ার শেষ পর্বটুকু ঠিকঠাক চললে ঋদ্ধিমান আগামী মাসেই মাঠে ফিরতে পারেন। অস্ট্রেলিয়ায় ভারতের টেস্ট সিরিজ চলার সময় ঋদ্ধি হয়তো বাংলার হয়ে রঞ্জি ম্যাচ খেলতে পারবেন।

ঋদ্ধি নিজেও আশাবাদী। এখন তিনি কলকাতায়। শেষ পর্বের রিহ্যাব শুরু করতে সোমবার ফের যাবেন বেঙ্গালুরুতে। চার মাস ধরে এনসিএ-র ফিজিয়োর নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করার পরে এখন তিনি অনেক সুস্থ বলে জানালেন। বললেন, ‘‘গত দেড় মাস ধরেই ব্যাট হাতে নকিং করছি। আগের চেয়ে অনেক সুস্থ। দ্রুত পুরো সুস্থ হয়ে ওঠার ব্যাপারে আশাবাদী আমি।’’ দক্ষিণ আফ্রিকা সফরে ও গত আইপিএলে স্টাম্পের পিছনে ঝাঁপিয়ে বল ধরতে গিয়ে কাঁধে মারাত্মক চোট পান। অগস্টে কাঁধের চোটের বিশ্ববিখ্যাত বিশেষজ্ঞ ডা. লেনার্ড ফাঙ্ক অস্ত্রোপচার করে জানিয়েছিলেন, নিখুঁত হয়েছে সেই অস্ত্রোপচার। বাকিটা নির্ভর করছে রিহ্যাবের ওপর। বেঙ্গালুরুতে ঋদ্ধির সেই রিহ্যাব চলছে গত চার মাস ধরে। এবং রিহ্যাবে তিনি ভাল সাড়াও দিচ্ছেন বলে জানা গিয়েছে জাতীয় এনসিএ থেকে।

Advertisement

ডিসেম্বরে ক্রিকেটে ফিরলে রঞ্জি অভিযানের শেষ পর্বে তাঁকে পেতে পারে বাংলা। ওই সময়ে হায়দরাবাদ, অন্ধ্রপ্রদেশ ও দিল্লির বিরুদ্ধে ম্যাচ তাদের। এই ম্যাচগুলোতে বাংলার নক-আউট পর্বে ওঠা নির্ভর করবে। এই পর্বেই ঋদ্ধিকে পাওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলা শিবির থেকেও ঋদ্ধির চোটের অবস্থা নিয়ে এনসিএ-তে খোঁজখবর নেওয়া হচ্ছে বলে শোনা গেল। মনোজরাও এখন অপেক্ষায়, কবে তাঁদের সঙ্গে মাঠে নামবেন দেশের সেরা উইকেটকিপার।

Advertisement