• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বর্ষা বিদায়ের ঘণ্টা বেজেই গেল, এ বার শীতের অপেক্ষা

Weather of Bengal
বিদায় জানাচ্ছে বর্ষা। ফাইল চিত্র

এ বার বর্ষার বিদায়ের পালা। দু’-তিন দিনের মধ্যেই এ রাজ্য থেকে মৌসুমী বায়ুর প্রত্যাবর্তন ঘটবে। এমনটাই জানা গিয়েছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। ফলে বৃষ্টির পরিমাণ কমার সঙ্গে ধীরে ধীরে তাপামাত্রাও কমতে থাকবে। তবে বিদায়বেলায় দক্ষিণবঙ্গের কোথাও কোথাও ঝিরঝিরে বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমবঙ্গের কোনও কোনও জেলার উপর থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর ইতিমধ্যেই প্রত্যাবর্তন ঘটেছে। বর্তমানে বর্ষা রেখা কিসানগঞ্জ, বাঁকুড়া এবং জামশেদপুরের উপর রয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই পূর্ব ভারতে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রত্যাবর্তন ঘটে আন্দামানের দিকে চলে যাবে।

এ রাজ্যে সাধারণত ৮ থেকে ১০ অক্টোবরের মধ্যে বর্ষার বিদায় ঘটে। কিন্তু এ বার ১২ তারিখ হয়ে গিয়েছে। এখনও সম্পূর্ণ ভাবে বর্ষার বিদায় ঘটেনি। আরও দু’এক দিন লাগবে। আবার অনেক সময় মৌসুমী বায়ুর প্রত্যাবর্তন হয় ধীর গতিতে। আবহাওয়া বিজ্ঞানীরা মনে করছেন, ১৫ অক্টোবরের আশেপাশেই সম্পূর্ণ রূপে মৌসুমী বায়ুর প্রত্যাবর্তন ঘটবে।

আরও পড়ুন:অভিষেকেই বাজিমাত, মেরির আক্ষেপ ঢেকে বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনালে মঞ্জু
আরও পড়ুন: ভারত-চিন ‘নতুন পর্বের’ জন্ম মোদী-শি বৈঠকে, উঠল না কাশ্মীর প্রসঙ্গ

বর্ষার শুরুতে বৃষ্টির ঘাটতি ছিল। তবে শেষের দিকে সেই ঘাটতি অনেকটাই মিটে গিয়েছে। পুজোর সময়ও দফায় দফায় বর্ষার প্রভাব ছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন