• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সব চেয়ে বেশি পরীক্ষা নাইসেডে

NICED
ফাইল চিত্র।

নাইসেডেই আস্থা জ্ঞাপন স্বাস্থ্য ভবনের। রবিবার রাতে কোন জেলার করোনা নমুনা পরীক্ষা কোন পরীক্ষাগারে হবে, সেই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি হয়েছে স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে। তাতে কেন্দ্রীয় গবেষণাগার নাইসেডই সবচেয়ে বেশি জ়োনের দায়িত্ব পেয়েছে। কিট নিয়ে তরজার পরিপ্রেক্ষিতে যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় এই প্রথম রাজ্যে হাজার পেরিয়ে ১০১৩টি নমুনা পরীক্ষা হয়েছে।  

এ দিনের নির্দেশিকায় জানানো হয়েছে, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, বসিরহাট স্বাস্থ্য জেলা, রাজ্যে অবস্থিত কেন্দ্রীয় সরকারের অধীন সব ক’টি হাসপাতালের পাশাপাশি এনআরএস, চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজ এবং বেলেঘাটা আইডি হাসপাতালের নমুনা নাইসেডে পাঠানো হবে। কেন্দ্রীয় গবেষণা সংস্থার ক্ষমতা (প্রতিদিন ২৪০টি নমুনা) যেহেতু সবচেয়ে বেশি— চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসে প্রতিদিন ৪০টি নমুনা পরীক্ষার ক্ষমতা অতিক্রান্ত হলে— তারাও বাড়তি নমুনা নাইসেডে পাঠাবে। একই রকম ভাবে মেদিনীপুর মেডিক্যাল কলেজকেও ৬০টি নমুনা পরীক্ষার সীমা অতিক্রান্ত হলে বাড়তি নমুনা নাইসেডে পাঠাতে বলা হয়েছে। 

এসএসকেএমে প্রতিদিন ১৮০টি নমুনা পরীক্ষার সামর্থ্য রয়েছে। সেই হিসেবে পূর্ব মেদিনীপুর, ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলা, দক্ষিণ ২৪ পরগনা, এম আর বাঙুর, সায়েন্স সিটির কাছে অবস্থিত কোয়রান্টিন কেন্দ্র এবং এসএসকেএম থেকে সংগৃহীত নমুনার পরীক্ষা সেখানে হবে। স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে প্রতিদিন নমুনা পরীক্ষার সীমা ১২০। সেখানে এসটিএম ছাড়া হাওড়া, হুগলি, কলকাতা মেডিক্যাল কলেজ এবং লেডি ডাফরিন থেকে নমুনা পাঠানো হবে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের দায়িত্বে রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুরের ইসলামপুর মহকুমা। ইসলামপুর বাদে উত্তর দিনাজপুরের বাকি জেলার নমুনা যাবে মালদহ মেডিক্যাল কলেজে। মালদহ জেলার পাশাপাশি দক্ষিণ দিনাজপুরের দায়িত্বে রয়েছে মালদহ মেডিক্যাল কলেজের পরীক্ষাগারের উপরে। মুর্শিদাবাদ, বীরভূম এবং রামপুরহাটের দায়িত্বে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ। বাঁকুড়া, পুরুলিয়া, বিষ্ণুপুর, নন্দীগ্রাম স্বাস্থ্য জেলা এবং ঝাড়গ্রামের নমুনা পরীক্ষা করবে মেদিনীপুর মেডিক্যাল কলেজ। আরজিকরের পরীক্ষাগারে আরজিকরের পাশাপাশি সাগর দত্ত, নদিয়া এবং কল্যাণীর নমুনা যাবে। প্রতিরক্ষা মন্ত্রকের অধীন সমস্ত নমুনার দায়িত্বে রয়েছে কম্যান্ড হাসপাতাল।

আরও পড়ুন: সংক্রমিত স্বাস্থ্যকর্তার মৃত্যু রাজ্যে, এই মুহূর্তে আক্রান্ত ৪৬১

আরও পড়ুন: নতুন আক্রান্ত ছয়, ‘লাল’ গণ্ডিতেই আটকে রইল পূর্ব মেদিনীপুর

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন