• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের রাজ্যে দৈনিক সুস্থ রোগীর সংখ্যা ৪ হাজারের বেশি, কমল সংক্রমণের হারও

COVID-19
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

করোনায় সংক্রমণের থেকে ফের ১ দিনে সুস্থ হয়ে উঠায় রেকর্ড এ রাজ্যে। এই নিয়ে পর পর ২ দিন ৪ হাজারেরও বেশি কোভিড রোগী সুস্থ হয়ে উঠলেন। তবে উৎসবের মরসুমে ফের ৯ শতাংশের উপরে সংক্রমণের হার বা পজিটিভিটি রেট। যদিও আগের থেকে দৈনিক মৃতের সংখ্যা কমেছে। 

শনিবার রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৪৯ জন কোভিড রোগী। গত কাল এই সংখ্যাটা ছিল ৪ হাজার ১৫।

সুস্থ রোগীর সংখ্যাটা স্বস্তিদায়ক হলেও এ দিনও করোনায় মৃতের সংখ্যা ৫০-এর উপরে রয়েছে। স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্য জুড়ে ৫৭ জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে ওই সময়ের মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৯৩ জন। সব মিলিয়ে এ রাজ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লক্ষ ৭৩ হাজার ৬৬৪-তে।

(গ্রাফে হোভার টাচ করলে দিনের পরিসংখ্যান মিলবে)

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত এ রাজ্যে ৩ লক্ষ ২৯ হাজার ৯৩৭ জন সুস্থ হয়ে উঠেছেন। ফলে এই মুহূর্তে সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ৩৬ হাজার ৮৮৬।

আরও পড়ুন: বিধিভঙ্গ হয়নি, বিহারে বিজেপির টিকা প্রতিশ্রুতিকে ক্লিনচিট কমিশনের

আরও পড়ুন: খুব শীঘ্রই টিকা আসছে দাবি মডার্নার, ট্রায়াল শেষের পথে জনসন অ্যান্ড জনসন, ফাইজারও

করোনায় আক্রান্ত হলেও তা থেকে সেরে ওঠার সংখ্যা ক্রমশই বাড়তে থাকায় সুস্থতার হারও বেড়েছে। শতাংশের নিরিখে সামান্য হলেও গত কালের (৮০.১৬) থেকে তা এ দিন বেড়ে হয়েছে ৮০.৩০ শতাংশ।

(গ্রাফে হোভার টাচ করলে দিনের পরিসংখ্যান মিলবে)

সুস্থতার হার বাড়লেও এ রাজ্যে মোট ৬ হাজার ৮৪১ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় কলকাতায় এবং উত্তর ২৪ পরগনায় ১৬ জন করে কোভিড রোগীর মৃত্যু হয়েছে। এ ছাড়া, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায় ৫ জন করে মারা গিয়েছেন। অন্য দিকে, পূর্ব মেদিনীপুরে ৩ জন, হাওড়া, হুগলি  এবং পশ্চিম মেদিনীপুরে ২ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি, দার্জিলিং, কালিম্পং, দক্ষিণ দিনাজপুর, মালদহ, মু্র্শিদাবাদ, বীরভূম জেলায় ১ জন করে কোভিড রোগীর মৃত্যু হয়েছে।

(গ্রাফে হোভার টাচ করলে দিনের পরিসংখ্যান মিলবে)

দৈনিক মৃতের সংখ্যা ছাড়াও সংক্রমণের পরিসংখ্যানে উদ্বেগ বাড়াচ্ছে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা। এ দিন কলকাতায় ৯৩১টি নতুন সংক্রমণের হদিশ পাওয়া গিয়েছে। অন্য দিকে, উত্তর ২৪ পরগনায় ৯২৬টি রিপোর্ট পজিটিভ এসেছে। এ ছাড়া, হাওড়া (২৫৪), দক্ষিণ ২৪ পরগনা (২৫৯), নদিয়া (২০১), হুগলি (১৪৬), দার্জিলিং (১১৬), পশ্চিম মেদিনীপুর (১০৫), পূর্ব মেদিনীপুর (১৩৪) বাঁকুড়া (১০২), পূর্ব বর্ধমান (১০০), পশ্চিম বর্ধমান (১০২)-এর মতো জেলায় সংক্রমণের পরিসংখ্যান স্বাস্থ্য় দফতরের চিন্তা বাড়াচ্ছে। 

 

(জরুরি ঘোষণা: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য কয়েকটি বিশেষ হেল্পলাইন চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করলে অ্যাম্বুল্যান্স বা টেলিমেডিসিন সংক্রান্ত পরিষেবা নিয়ে সহায়তা মিলবে। পাশাপাশি থাকছে একটি সার্বিক হেল্পলাইন নম্বরও।

• সার্বিক হেল্পলাইন নম্বর: ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২
• টেলিমেডিসিন সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৫৭৬০০১
• কোভিড-১৯ আক্রান্তদের অ্যাম্বুল্যান্স পরিষেবা সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-৪০৯০২৯২৯)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন