• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নাগরিকত্ব আলোচনা, অনুমতি বাতিল আইআইটির

IIT Kharagpur
ছবি: সংগৃহীত।

নয়া নাগরিকত্ব আইন নিয়ে ‘নাগরিকত্ব’ শীর্ষক আলোচনার আয়োজন করে কর্তৃপক্ষের কোপে পড়লেন খড়্গপুর আইআইটির পড়ুয়ারা। অভিযোগ, প্রথমে আলোচনাসভার অনুমতি দিয়েও পরে তা বাতিল করেন কর্তৃপক্ষ।

আইআইটির পড়ুয়াদের নিয়ে গঠিত ‘সায়েন্স এডুকেশন গ্রুপ’ বুধবার ওই আলোচনা সভার আয়োজন করেছিল। বিষয় ছিল, ‘দ্য আইডিয়া অব সিটিজেনশিপ’। উপস্থিত থাকার কথা ছিল অধ্যাপক পার্থসারথি রায়, মানবাধিকার কর্মী রঞ্জিত শূরের। আয়োজকদের দাবি, এ জন্য আইআইটির স্টাফ ক্লাবের সভাঘর ভাড়া নেওয়া ছিল। কিন্তু গত রবিবার স্টাফ ক্লাব কর্তৃপক্ষ জানান, ওই সভাঘরের ‘বুকিং’ বাতিল করা হয়েছে। সায়েন্স এডুকেশন গ্রুপের সদস্য আকাশ চক্রবর্তী বলেন, “এক হাজার টাকা দিয়ে হলঘর বুকিং করেছিলাম। পরে কর্তৃপক্ষের নির্দেশে আমাদের সাঁটানো পোস্টার ছিঁড়ে দেওয়া হয়। এমনকি স্টাফ ক্লাবও অনুমতি বাতিল করেছে বলে জানায়।” মানবাধিকার কর্মী রঞ্জিত বলেন, “আইআইটি কর্তৃপক্ষ অগণতান্ত্রিক ও অসাংবিধানিক পদক্ষেপ করে আলোচনা বন্ধ করল। এটা লজ্জার।” স্টাফ ক্লাব কমিটির সম্পাদক সৌমিত্র কর্মকার বলেন, “ওই পড়ুয়ারা অনুমতি নেওয়ার সময় শুধু আলোচনাসভার কথা বলেছিল। পরে পোস্টার দেখে কর্তৃপক্ষ আমাদের জানালে সিদ্ধান্ত নিই, বিতর্কিত বিষয়ে আলোচনার অনুমতি দেব না। তাই অনুমতি বাতিল করা হয়েছে।” আইআইটির রেজিস্ট্রার ভৃগুনাথ সিংহ বলেন, “অনুমতি দেওয়া ও বাতিলের বিষয়টি ক্লাব কমিটি দেখে। তবে স্টাফ ক্লাব কর্মীদের অনুষ্ঠানের জন্য। পড়ুয়ারা সেখানে কেন এ সব আলোচনা করবে! আমরা এই বিষয়ে কিছুই জানি না।” 

প্রসঙ্গত, সম্প্রতি শিবপুর আইআইএসটিতেও ধর্মনিরপেক্ষতা, বিজ্ঞান ও গণতন্ত্র বিষয়ে আলোচনাসভার অনুমতি দেননি কর্তৃপক্ষ। রেজিস্ট্রার জানিয়েছিলেন যথাযথ অনুমতি নেওয়া হয়নি বলেই সভা বাতিল করা হয়েছে। সে ক্ষেত্রেও অভিযোগ উঠেছিল, অধিকর্তা ক্যাম্পাসে ওই অনুষ্ঠান সংক্রান্ত একটি ব্যানার দেখার পর সভা বাতিল করার সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ।

আরও পড়ুনবেতনে বৈষম্য কেন, প্রশ্ন শিক্ষক-ধর্নায়

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন