• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আইএসসি-তে ১০০ শতাংশ পেয়ে প্রথম কলকাতার দেবাঙ্গ অগ্রবাল

result
আইএসসি এবং আইসিএসই-র ফল প্রকাশিত হল। —ফাইল চিত্র।

আইএসসি (দ্বাদশ শ্রেণি)-র ফল প্রকাশিত হল। তাতে ১০০ শতাংশ নম্বর পেয়ে দেশের সেরা হলেন কলকাতার দেবাঙ্গকুমার অগ্রবাল। লা মার্টিনিয়ার ফর বয়েজ স্কুলের ছাত্র তিনি। দেবাঙ্গের সঙ্গে যুগ্ম ভাবে প্রথম হয়েছেন বেঙ্গালুরুর বিভা স্বামীনাথন।

মঙ্গলবার আইসিএসই (দশম শ্রেণি)-র ফলও প্রকাশিত হয়েছে। তাতে যুগ্ম ভাবে শীর্ষস্থান দখল করেছে মুম্বইয়ের জুহি রুপেশ কাজারিয়া এবং পঞ্জাবের মুক্তসারের মনোহর বনসল। জুহি জুহুর যমুনাবাঈ নার্সী স্কুলের ছাত্রী। মনোহর মুক্তসরের লিটল ফ্লাওয়ার কনভেন্ট স্কুলের পড়ুয়া। তারা ৯৯.৬০ শতাশ করে নম্বর পেয়েছে।

দশম শ্রেণির পরীক্ষায় কলকাতা থেকে তিনজন দ্বিতীয় স্থান দখল করেছে। তারা হল, গার্ডেন স্কুলের ছাত্রী অন্বেষা চট্টোপাধ্যায়, ফ্র্যাঙ্ক অ্যান্টনি স্কুলের অভি সরাফ এবং কাঁকুড়গাছি পূর্বাঞ্চল বিদ্যামন্দিরের ছাত্র রাজ ঘোষ। ৯৯.৪ শতাংশ করে নম্বর পেয়েছে তারা।

আরও পড়ুন: গ্রামের পর গ্রাম যেন জাতপাত রসায়নের পরীক্ষাগার, উন্নয়নের রং ফিকে​

এ দিন দুপুর তিনটের সময় দু’টি পরীক্ষারই ফল ঘোষিত হয়। এ বছর মোট ৮৬ হাজার ৭১৩ জন পরীক্ষার্থী দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসেছিলেন। তবে ছেলেদের তুলনায় মেয়েরা ভাল ফল করেছে। মোট পরীক্ষার্থীর মধ্যে এ বছর ছাত্রীর সংখ্যা ছিল ৩৯ হাজার ৯৬৪ জন। যার মধ্যে ৩৯ হাজার ১০০ জন পাশ করেছেন। অকৃতকার্য হয়েছেন ৮৬৪ জন। ৪৬ হাজার ৭৪৯ জন ছাত্রের মধ্যে ৪৪ হাজার ৫৯৭ জন পাশ করেছেন। অকৃতকার্য হয়েছেন ২১৫২ জন।দু’জন শীর্ষস্থান দখল করার পাশাপাশি, এ বছর দ্বিতীয় স্থানে রয়েছে ১৬ জন পড়ুয়া। তৃতীয় স্থান দখল করেছে ৩৬ জন।

আইসিএসই দশম শ্রেণির পরীক্ষায় এ বছর ১ লক্ষ ৯৬ হাজার ২৭১ জন পরীক্ষায় বসে। যার মধ্যে ছাত্রীসংখ্যা ছিল ৮৯ হাজার ২৯৭ জন এবং ছাত্রসংখ্যা ছিল ১ লক্ষ ৬ হাজার ৯৭৪ জন। তাঁদের মধ্যে ৯৮.৫৪ শতাংশ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছেন, যা গত বছরের তুলনায় ৩ শতাংশ বেশি।

আরও পড়ুন: বিরোধীদের দাবি খারিজ সুপ্রিম কোর্টে, গোনা হবে দুই শতাংশ ভিভিপ্যাটই​

দ্বাদশ এবং দশম শ্রেণির পরীক্ষার ফল দেখতে cisce.org ওয়েবসাইটে লগ ইন করতে পারেন পরীক্ষার্থীরা। এ ছাড়াও ০৯২৪৮০৮২৮৮৩ নম্বরেICSE লিখে নিজের ইউনিক আইডি নম্বর লিখে মেসেজ করেও নম্বর জানা যাবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন