• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কেরল এবং রাজস্থান থেকে বিশেষ ট্রেনে ফিরছেন রাজ্যের আটকে থাকা শ্রমিকরা

Bengal Labouerers
— ফাইল চিত্র

ছাত্র-ছাত্রীদের পর, এ বার রাজস্থানে আটকে পড়া এ রাজ্যের শ্রমিকরা রওনা দিতে চলেছেন বাংলার উদ্দেশে। রাজস্থানের আজমের থেকে হাওড়ার উদ্দেশে সোমবার রওনা দেবে বিশেষ ট্রেন। ওই ট্রেনে রাজস্থানে আটকে থাকা শ্রমিকরা ছাড়াও থাকছেন কিছু তীর্থযাত্রী এবং পড়ুয়া। নবান্ন থেকে জানানো হয়েছে, ওই ট্রেন চালানোর জন্য প্রয়োজনীয় সম্মতি পত্র ইতিমধ্যেই পাঠানো হয়েছে রাজস্থান সরকারকে।

অন্য দিকে একই ভাবে শ্রমিকরা ফিরছেন কেরল থেকে। এই ট্রেনেও কিছু পড়ুয়া এবং তীর্থযাত্রী থাকবেন। রবিবার এ নিয়ে টুইটও করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিশেষ ট্রেনের জন্য প্রয়োজনীয় সম্মতিপত্র ইতিমধ্যেই কেরলকে পাঠিয়েছে রাজ্য। সব মিলিয়ে প্রায় আড়াই হাজার শ্রমিক রাজ্যে ফিরতে চলেছেন। এঁরা প্রত্যেকেই লকডাউনের জন্য আটকে গিয়েছিলেন। রাজস্থান এবং কেরল এই দুই রাজ্যেই বাংলার প্রচুর শ্রমিক কাজ করেন। কেরলে হোটেল এবং নির্মাণ শিল্পে কাজ করেন এ রাজ্যের প্রচুর শ্রমিক। অন্যদিকে রাজস্থানেও নির্মাণ শিল্প সহ অন্যন্য শিল্পে কাজ করেন এ রাজ্যের বহু মানুষ।

আরও পড়ুন: রাজ্যে কোভিডে মৃত্যু ৫০ ছুঁল, এই মুহূর্তে চিকিৎসাধীন ৬৬৩

নবান্ন সংশ্লিষ্ট দুই রাজ্যের কাছ থেকে ট্রেনে আসা সমস্ত শ্রমিকদের সম্পর্কিত যাবতীয় তথ্য চেয়ে পাঠিয়েছে। যাতে তাঁরা রাজ্যে এসে পৌছনোর পর তাঁদের বাড়ি পৌঁছনোর জন্য বাস বা অন্য পরিবহনের ব্যবস্থা আগে থেকে করে রাখা সম্ভব হয়। তবে এই ট্রেনের ভাড়া কে দিচ্ছে তা স্পষ্ট নয়। নবান্ন সূত্রে জানা গিয়েছে, মালদহ, মুর্শিদাবাদ ছাড়াও হাওড়া, দক্ষিণ ২৪ পরগনার শ্রমিকরা রয়েছেন এই দু’টি ট্রেনে। তাঁরা পৌঁছনোর পর কোয়রান্টিনে রাখা হবে। তাঁদের শারীরিক অবস্থার উপর নজর রাখা হবে। প্রয়োজনে নমুনাও পরীক্ষা করা হবে।

আরও পড়ুন: মহুয়া মৈত্র বনাম ১৪ প্রবাসী চিকিৎসক: রণাঙ্গনে বাংলার বিদ্বজ্জনেরাও

 

 

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন