Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Travel Inspiration: পকেটে মাত্র ১২,০০০ টাকা! তা দিয়েই গোটা দেশ ভ্রমণ এক যুবকের

২৮টি রাজ্যে জুড়ে ২৭৮ দিনের দীর্ঘ সফর শেষ করে তিন দিন আগে নিজের জায়গা বেঙ্গালুরুতে ফিরেছেন বিশাল বিশ্বনাথন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ মে ২০২২ ১৩:০৪
Save
Something isn't right! Please refresh.
বাড়ি থেকে বেরোনের আগে বিশালের পকেটে ছিল মাত্র ১২,০০০ টাকা।

বাড়ি থেকে বেরোনের আগে বিশালের পকেটে ছিল মাত্র ১২,০০০ টাকা।
ছবি: সংগৃহীত

Popup Close

কথায় বলে ইচ্ছে থাকলে উপায় হয়। বাস্তবেও তা করে দেখালেন বেঙ্গালুরুর এক যুবক বিশাল বিশ্বনাথন। পেশায় এক ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মের মালিক। কোভিডকালে লকডাউনে ও সরকারি বিধিনিষেধের কারণে তাঁর ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবু তিনি আশা হারাননি। বরং ব্যাগ গুছিয়ে রওনা দিয়েছেন দেশ ভ্রমণে।

২৮ টি রাজ্যে জুড়ে ২৭৮ দিনের দীর্ঘ সফর শেষ করে তিন দিন আগে নিজের শহরে ফিরেছেন বিশাল। গত বছরের ২৬ জুলাই বিশাল তাঁর এই দীর্ঘ সফর শুরু করেন। ৩২ বছর বয়সি বিশালের প্রথম গন্তব্য ছিল গুয়াহাটি। সেখান থেকে অরুণাচল প্রদেশ। এমনকি, গত বছরের জুলাই মাসে কোভিডের কারণে তাঁকে অনেক রাজ্যে ঢুকতে বাধাও দেওয়া হয়েছিল। কিন্তু তাতেও দমেননি বিশাল। সেখান থেকে বাসে করে প্রথমে ঝাড়খণ্ডের ধানবাদ এবং তার পর বিহারের বৌদ্ধ গয়ায় যান। এই যাত্রাপথে তাঁর সঙ্গে বিভিন্ন সংস্কৃতির মানুষের পরিচয় হয়।

Advertisement


ছবি: সংগৃহীত


তবে সবচেয়ে অবাক করা বিষয় হল, বাড়ি থেকে বেরোনের আগে বিশালের পকেটে ছিল মাত্র ১২,০০০ টাকা। এক বুক সাহস আর ওইটুকু অর্থ সম্বল নিয়ে তিনি পাড়ি দিয়েছিলেন অজানার পথে। কোনও পরিকল্পনাও ছিল না। পরিস্থিতি অনুযায়ী চলেছেন। বিশাল তাঁর এই অসাধারণ অভিজ্ঞতার কথা নেটমাধ্যমে ভাগ করে নিয়েছেন। বিশাল লিখেছেন, ‘‘দীর্ঘ যাত্রাপথে অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছি। প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। এটা আমার জীবনের অন্যতস সঞ্চয়। নিজেকে আলাদা করে খুঁজে পাওয়ার জন্য একা বেরিয়ে প়ড়ার মতো ভাল উপায় আর হয় না। আর্থিক সামর্থ্য যেন বাঁধা হয়ে না দাঁড়ায়। ঘুরে বেড়ানোর অদম্য ইচ্ছে থাকলে সবার পক্ষেই এটা সম্ভব হবে।’’



Tags:
Something isn't right! Please refresh.

Advertisement