Advertisement
১২ জুলাই ২০২৪
Travel Packing Tips

৫ উপায় মেনে ব্যাগ গোছালে বিমানবন্দরে দিতে হবে না বাড়তি টাকা

গরমের ছুটিতে কাছেপিঠে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? ব্যাগের ধাক্কায় যাতে ঘোরার গোটা অভিজ্ঞতাটাই মাটি না হয়, তার জন্য রইল এমন কিছু উপায়, যা জানলে বেড়াতে যাওয়ার আগে সহজ হবে ব্যাগ গোছানো।

Best travel packing tips you should follow while planning for holidays

বিমানবন্দরে ‘লাগেজ ফি’ বাঁচানোর সহজ ৫ উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৮:০১
Share: Save:

বেড়াতে যেতে ভালবাসেন না, এমন মানুষ কমই আছেন। তবে বেড়াতে যাওয়ার আগে ব্যাগ গোছানোর ঝক্কি ভাল লাগে না অনেকেরই। অনেক ক্ষেত্রেই ব্যাগপত্র এতটাই ভারী হয়ে যায় যে, বয়ে নিয়ে যেতে গলদঘর্ম হতে হয়। গরমের ছুটিতে কাছেপিঠে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? ব্যাগের ভারে যাতে ঘোরার গোটা অভিজ্ঞতাটাই মাটি না হয়, তার জন্য রইল এমন কিছু উপায়, যা জানলে বেড়াতে যাওয়ার আগে সহজ হবে ব্যাগ গোছানো। বিমানবন্দরে ব্যাগের জন্য বাড়তি টাকা দিতে না চাইলে মেনে চলুন ৫ উপায়।

১) জামাকাপড় মুড়িয়ে রাখুন। ব্যাগে সঠিক ভাবে এগরোলের মতো করে মুড়িয়ে রাখতে পারলে জামা কাপড় যেমন ভাল থাকে, তেমনই অতিরিক্ত ভাঁজও পড়ে না। পাশাপাশি, এতে অনেক বেশি জায়গা বাঁচে।

২) সঠিক ক্রমে সাজান পোশাক। যে যে পোশাক আগে পরতে হবে, সেগুলি একদম ব্যাগের উপরের দিকে রাখুন। কোন কোন স্থানে বেড়াতে যাচ্ছেন, সেই হিসেবে পোশাক-পরিচ্ছদ সাজিয়ে রাখলে অযথা ঘাঁটাঘাঁটি করতে হয় না ব্যাগ। ফলে বেড়ানোর মাঝপথে ব্যাগ অগোছালো হয় না। সঙ্গে অবশ্যই আলাদা করে কয়েকটি পলিথিন ব্যাগ রাখুন। অন্তর্বাস থেকে ময়লা জামাকাপড় সেই ব্যাগে ভরেই আলাদা করে রাখুন।

৩) ভারী জিনিস সবার নীচে রাখুন। বিশেষ করে, ট্রলি ব্যাগ ব্যবহার করলে যে দিকে চাকা, সেই দিকে রাখুন ভারী জিনিস।

Best travel packing tips you should follow while planning for holidays

জামাকাপড় মুড়িয়ে রাখুন। ছবি: সংগৃহীত।

৪) বিভিন্ন পোশাক সরাসরি একটির উপর অন্যটি না চাপিয়ে পলিথিনের কাগজ রাখুন এক একটি স্তরের মাঝে। প্যাকিং কিউবও ব্যবহার করতে পারেন, এই ধরনের কিউব জিনিসপত্র জায়গায় রাখার জন্য সুবিধাজনক।

৫) একটি অতিরিক্ত ব্যাগ রাখুন সঙ্গে। এই ব্যাগটি হালকা হলেই ভাল। যাতে গুটিয়ে মূল ব্যাগপত্রের সঙ্গে নিয়ে নেওয়া যায়। অনেক সময় বাইরে ঘুরতে গেলে অনেক রকম কেনাকাটা করা হয়। নিজের বা পরিজনের জন্য কেনা সেই সমস্ত জিনিস বহন করার জন্যই এই ব্যাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Travel Tips Packing Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE