Advertisement
০২ মে ২০২৪
Ashwagandha Health Benefits

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা বেড়েছে? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন কোন দাওয়াইয়ে?

গরমে রোদে বেরোলেই অনেকে মাইগ্রেনের সমস্যায় ভোগেন। এক বার অস্বস্তি শুরু হলে সারা দিন ভোগান্তি হয়। রোজকার এই সমস্যা থেকে রেহাই পেতে দাওয়াই হতে পারে এক ভেষজ।

How ashwagandha is beneficial for summer season

মাইগ্রেনের থেকে রেহাই মিলবে কোন দাওয়াইয়ে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৪:৩৬
Share: Save:

বসন্তের মরসুমে কখনও তীব্র গরম, কখনও আবার হালকা বৃ‌ষ্টি। এমন সময় বাড়িতে বাড়িতে সর্দি-কাশি, জ্বর কিংবা ভাইরাল সংক্রমণ লেগেই থাকে। আর এমন সমস্যা হলেই মুঠো মুঠো ওযুধ খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। দাওয়াইয়ে তাৎক্ষণিক আরাম পাওয়া গেলেও চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক ও বেদনানাশক ওষুধ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া অনেক। এই সব সমস্যার দাওয়াই হতে পারে অশ্বগন্ধা। এ ছাড়াও বাতের ব্যথা, অনিদ্রা থেকে বার্ধক্যজনিত সমস্যা— এ সব সমস্যা নিরাময়েও অশ্বগন্ধার কোনও বিকল্প নেই। অশ্বগন্ধায় থাকে অ্যালকালয়েড এবং স্টেরয়ডাল ল্যাক্টোনস্ নামক যৌগ। এ ছাড়াও এতে আছে বিভিন্ন ধরনের অ্যামাইনো এসিড। শরীর চাঙ্গা রাখতে এই ভেষজ কী ভাবে কাজে লাগে, রইল তার হদিস।

১) সর্দি-কাশি, গলাব্যথার সমস্যা থেকে রেহাই পেতে অশ্বগন্ধার মূল গুঁড়ো করে খাওয়া যেতে পারে। ক্রনিক ব্রঙ্কাইটিসের ক্ষেত্রেও অশ্বগন্ধা কাজে আসে। শ্বাসকষ্ট থাকলেও এই ভেষজ খেলে উপকার পাবেন।

২) বাঙালির বারো মাসে তেরো পার্বণ লেগেই থাকে। আর তার সঙ্গে লেগে থাকে ভূরিভোজও। গ্যাস, আলসার, পেটব্যথা নিরাময়ে ভীষণ উপকারী অশ্বগন্ধা। গরমের দিনে হজমের সমস্যা থেকে রেহাই পেতেও এই দাওয়াইয়ের উপর ভরসা রাখতে পারেন।

৩) অশ্বগন্ধা দ্রুত শক্তি এনে শরীর চাঙ্গা করে। অশ্বগন্ধার মূল ও পাতা স্নায়ুর বিভিন্ন রোগের উপশমেও কাজে আসে।

How ashwagandha is beneficial for summer season

অশ্বগন্ধা দ্রুত শক্তি এনে শরীর চাঙ্গা করে। ছবি: সংগৃহীত।

৪) যৌনজীবনে ভাটা পড়েছে? শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করতেও অশ্বগন্ধার ভূমিকা অপরিসীম। শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণও বৃদ্ধি করতে সাহায্য করে এই ভেষজ।

৫) মানসিক চাপের কারণে ইদানীং ঘরে ঘরে অনিদ্রার সমস্যায় ভুগছেন মানুষ। ভাল ঘুমের জন্য চিনি-সহ অশ্বগন্ধা গুঁড়ো ঘুমোনোর আগে খেতে পারেন। এতে অনিদ্রার সমস্যা দূর হবে। মানসিক ও শারীরিক দুর্বলতা, যেমন মাথা ঝিমঝিম করে ওঠা, হঠাৎ সংজ্ঞাহীনতার মতো সমস্যা, অবসাদ কাটাতেও অশ্বগন্ধা সাহায্য করে। গরমের দিনে মাইগ্রেনের সমস্যা বেড়ে যায়। এ ক্ষেত্রেও অশ্বগন্ধা কাজে আসে। মনঃসংযোগও বাড়াতে পারে অশ্বগন্ধার ভেষজ গুণ।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও ক্রনিক অসুখ থাকলে ডায়েটে কোনও রকম বদল আনার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashwagandha Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE