Advertisement
০৩ মে ২০২৪
Travel Tips

বর্ষায় পাহাড়ে ঘুরতে যাওয়ার পরিকল্পনা? টিকিট কাটার আগে কোন কোন বিষয় ভুললে বিপদে পড়বেন

বর্ষায় পাহাড়ে ঘুরতে যাওয়ার মধ্যে রয়েছে আলাদা রোমাঞ্চ, আলাদাই স্বাদ। বর্ষায় পাহাড়ে ভ্রমণ পরিকল্পনা করার আগে বাড়তি সতর্ক থাকতে হয়। সুষ্ঠ ভাবে ঘোরার পরিকল্পনা করা আগে কী কী মাথায় রাখবেন?

বর্ষায় পাহাড়ে ঘুরতে যাওয়ার মধ্যে রয়েছে আলাদা রোমাঞ্চ, আলাদাই স্বাদ।

বর্ষায় পাহাড়ে ঘুরতে যাওয়ার মধ্যে রয়েছে আলাদা রোমাঞ্চ, আলাদাই স্বাদ। ছবি: শ্রুতি মিশ্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৪:০৬
Share: Save:

কখনও মুষলধারে বৃষ্টি, কখনও আবার মেঘের চোখরাঙানি, মাটির সোঁদা গন্ধ, প্রকৃতির সজীবতার রূপ-রস-গন্ধ— বর্ষার মরসুমে অনেকের মনই বাড়িতে টেকে না, ছুটে যেতে যান অজানার উদ্দেশে। বর্ষায় পাহাড়ে ঘুরতে যাওয়ার মধ্যে রয়েছে আলাদা রোমাঞ্চ, আলাদা স্বাদ। সজীবতার ভরপুর আশ্বাস থাকলেও বর্ষায় পাহাড়ে ভ্রমণ পরিকল্পনা করার আগে বাড়তি সতর্ক থাকতে হয়। সুষ্ঠু ভাবে ঘোরার পরিকল্পনা করা আগে কী কী মাথায় রাখবেন?

১) হাতে অতিরিক্ত দিন: চার দিনের ভ্রমণ পরিকল্পনা থাকলে হাতে এক-দু’দিন সময় বাড়তি রেখে টিকিট কাটুন। বর্ষায় পাহাড়ে মাঝেমধ্যেই ধস নামে, ভারী বৃষ্টিপাতের কারণে রাস্তায় বেরোনোও বন্ধ হতে পারে, তাই বাঁধাধরা সময় হাতে নিয়ে গেলে আপনার ঘোরার মজাটাই বিগড়ে যেতে পারে। এক দু’দিন বাড়তি সময় হাতে রাখলে সময় সুযোগ বুঝে ঘুরতে পারবেন।

২) আবহাওয়ার পূর্বাভাসের দিকে নজর: পাহাড়ে পৌঁছনোর পর কোথাও ঘুরতে যাওয়ার আগে বা ট্রেক করতে যাওয়ার আগে আবহাওয়ার পূর্বাভাস দেখতে ভুলবেন না। বৃষ্টির পূর্বাভাস থাকলে ট্রেকে না যাওয়াই ভাল। মাঝপথে নইলে বিপদে পড়তে হবে।

৩) স্থানীয়দের উপর ভরসা: বৃষ্টির পূর্বাভাস রয়েছে কিংবা বৃষ্টি হলে সেই পরিস্থিতি কোথায় ঘুরতে যাওয়া নিরাপদ হবে, তার জন্য গুগলের উপর ভরসা না করে স্থানীয়দের উপর ভরসা রাখাই ভাল। ভারী বর্ষার মধ্যে নিজে নিজে কোথাও বেরিয়ে পড়া নিরাপদ হবে না, একান্তই কোথাও বেরোতে হলে স্থানীয় ড্রাইভার সঙ্গে রাখুন।

বর্ষায় যখন মন টেকে না ঘরে।

বর্ষায় যখন মন টেকে না ঘরে। ছবি: শ্রুতি মিশ্র।

৪) জুতো ও জামাকাপড়ে নজর: বর্ষায় ঘুরতে যাওয়ার আগে রেনকোট কিনতে ভুলবেন না। এই সময় পাহাড়ের আবহাওয়া বেশ ঠান্ডা হয়ে যায়, তাই হালকা শীতের পোশাকও সঙ্গে রাখতে হবে। একটা ভাল ওয়াটারপ্রুফ জুতো কিনুন। বর্ষায় ভাল জুতো না হলে পাহাড়ে ঘুরতে যাওয়াটা ঝক্কির হবে।

৫) মশা মারার ধূপ ও ক্রিম: বর্ষায় চারদিকে পোকামাকড়ের উপদ্রব বাড়ে। তাই যেখানেই যাচ্ছেন সঙ্গে মশা মারার ধূপ, মশা থেকে দূরে থাকার জন্য গায়ে মাখার ক্রিম সঙ্গে রাখুন।

এমনও হতে পারে যে, বর্ষায় পাহাড়ে ঘুরতে গিয়ে বেশির ভাগ সময়টা আপনাকে হোটেল কিংবা হোমস্টেতেই কাটাতে হল, তাই হোটেলে বসে কী ভাবে সময় কাটাবেন সেই প্রস্তুতিও নিয়ে রাখুন। বিভিন্ন ধরনের গেমস, গল্পের বই, স্পিকার ইত্যাদি সঙ্গে রাখুন। পাহাড়ে রোমাঞ্চকর পরিবেশে হোটেলের রুমে থেকেও পরিবারের সঙ্গে কিংবা প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটাতে মন্দ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips Monsoon Trips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE