• নবনীতা দত্ত
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুজোয় প্রস্তুত সিকিম

খুলেছে সিকিম। প্রবেশাধিকার মিলবে কী ভাবে, জেনে নিন

Peling
পর্বতশিখরে: পেলিং থেকে তুষারাবৃত কাঞ্চনজঙ্ঘা

ছ’মাস পরে পর্যটকদের আহ্বান জানাতে প্রস্তুত সিকিম। অতিমারির হানায় এত দিন বন্ধ ছিল সিকিম পর্যটন। করোনার জন্য সতর্কতা অবলম্বন করে ১০ অক্টোবর থেকে সিকিমে পর্যটকদের প্রবেশাধিকার দেওয়া শুরু হয়েছে। কিন্তু কিছু নিয়মও মেনে চলতে হবে।

 

যা যা মানতে হবে

• সিকিম টুরিজ়মের ডিরেক্টর ও অ্যাডিশনাল সেক্রেটারি কপিল মীনা বললেন, ‘‘সিকিম টুরিজ়মের সরকারি ওয়েবসাইটে প্রত্যেক পর্যটককে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে ওই পোর্টাল থেকেই ডাউনলোড করতে পারবেন ট্রাভেল কার্ড। এই কার্ড নিয়ে তবেই প্রবেশাধিকার মিলবে সিকিমে। ৭২ ঘণ্টার মধ্যে করা কোভিড নেগেটিভ সার্টিফিকেটও ক্যারি করতে পারেন। তবে তা বাধ্যতামূলক নয়। কিন্তু ট্রাভেল কার্ড সঙ্গে রাখতে হবে। প্রি-রেজিস্ট্রেশন ছাড়া কোনও পর্যটক এসে পড়লে তখন রেজিস্ট্রেশন বা প্রবেশাধিকার মিলবে না।’’

• সিকিমে ঢোকার আগে রংপো বা মেল্লিতে ট্রাভেল কার্ড চেক করা হবে।

• পর্যটকরা যে হোটেলে থাকবেন বা যে টুর অপারেটরের সঙ্গে সিকিমে ঘুরবেন, তাদের মারফত এই ট্রাভেল কার্ড প্রত্যেক দিন আপডেট করতে হবে। সিকিমে ঘোরার সময়েও এই ট্রাভেল কার্ড সঙ্গে রাখতে হবে।

• সিকিমের কিছু হোটেলে কথা বলে জানা গেল, স্থানীয় হোটেলের স্যানিটাইজ়েশন ও অন্যান্য সুরক্ষাবিধি বিষয়ে জানিয়ে সরকারি পোর্টালে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে। কপিল মীনার কথায়, ‘‘টুরিজ়ম ওয়েবসাইটে যেসব হোটেল বা অ্যাকোমোডেশন ইউনিট রেজিস্ট্রেশন করবে, সেখানেই একমাত্র বুকিং করা যাবে। এতে টুরিজ়ম ডিপার্টমেন্টের পক্ষে মনিটর করা সহজ হবে। সিকিমে আসার পরে যদি কেউ কোভিড পজ়িটিভ হন, তা হলে তাঁকে কোয়রান্টিনে চলে যেতে হবে।’’

 

পুজোয় পরিকল্পনা করলে

সিকিমগামী গাড়ির চালকদেরও দেহের তাপমাত্রা মাপা হচ্ছে। এখন থেকেই পুজোর বুকিং শুরু হয়ে গিয়েছে। হোটেল বুক করার আগে তা রেজিস্টারড কি না অবশ্যই দেখে নিন। বাগডোগরা থেকে হেলিকপ্টারেও পৌঁছনো যাচ্ছে। সিকিমে ঘোরার সময়ে মাস্ক না পরলে, ট্রাভেল কার্ড আপডেট করা না থাকলে জরিমানা করা হবে। 

উত্তর সিকিমের কিছু জায়গায় এখনও প্রবেশাধিকার নেই। তাই যাওয়ার আগে সে বিষয়ে টুর অপারেটর বা টুরিজ়ম অফিসে খোঁজ নিন। তবে সিকিমে ঘুরতে গেলে নিয়ম মানতে হবে, এ কথা মাথায় রেখেই পরিকল্পনা করুন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন