Advertisement
১১ মে ২০২৪
Victoria Memorial

Victoria Memorial: ভিক্টোরিয়া মেমোরিয়ালে এ বার নয়া চমক, শুরু হচ্ছে বনভ্রমণের পরিষেবা

আজ, সোমবার ৭ ই মার্চ থেকে ভিক্টোরিয়ার উদ্যান ঘুরে বিভিন্ন গুরুত্বপূর্ণ গাছ আরও কাছ থেকে জানার সুযোগ পাবেন আপনিও।

সপ্তাহে একটি দিন সাধারণ মানুষের জন্য আয়োজন করা হবে ‘নেচার ওয়াক’ বা বনভ্রমণ।

সপ্তাহে একটি দিন সাধারণ মানুষের জন্য আয়োজন করা হবে ‘নেচার ওয়াক’ বা বনভ্রমণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২২ ১৩:০৮
Share: Save:

বাঙালির আবেগের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ভিক্টোরিয়া মেমোরিয়াল। ১০০ বছরেরও বেশি সময় ধরে কলকাতার নানা ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী এই স্থাপত্য! সপ্তাহান্তে একটা গোটা দিন কাটানোর আদর্শ ঠিকানা এটি। শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে ভিক্টোরিয়া মেমোরিয়াল কতৃপক্ষ আজ, সোমবার, ৭ মার্চ থেকে শুরু করল এক অভিনব উদ্যোগ। কেবল স্মৃতি সৌধ হিসেবেই নয়, ভিক্টোরিয়া মেমোরিয়ালকে কেন্দ্র করে প্রায় ৫৭ একর বিস্তৃত বিশাল উদ্যানটিও প্রকৃতিপ্রেমীদের কাছে বড়ই প্রিয়। সেই উদ্যানের বিভিন্ন গুরুত্বপূর্ণ গাছ আরও কাছ থেকে জানার সুযোগ পাবেন আপনিও। সপ্তাহে একটি দিন সাধারণ মানুষের জন্য আয়োজন করা হবে ‘নেচার ওয়াক’ বা বনভ্রমণ।

একজন প্রকৃতি বিশেষজ্ঞ আপনাকে ঘুরে দেখাবেন গোটা উদ্যানটি। প্রায় ১০০ বছর ধরে নানা রকম গাছ লাগানো হয়েছিল এই উদ্যানে। রয়েছে অনেক জানা-আজানা গাছ। সেগুলি আরও ভাল করে চিনে নেওয়ার সুযোগ পাওয়া যাবে এ বার।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রতি সপ্তাহে সোমবার করে এক ঘণ্টার জন্য এই বনভ্রমণের আয়োজন করা হবে। আপনি এতে অংশ নিতে চাইলে আগে থেকেই নাম নথিভুক্ত করাতে হবে। এক দিনে মাত্র ২৫ জন এই ‘নেচার ওয়াক’-এ অংশ নিতে পারবেন।

এই উদ্যানে প্রায় ৬৩ প্রজাতির ১১২৩টি দেশি-বিদেশি সব রকম গাছই রয়েছে। কর্তৃপক্ষের তরফে প্রতি বছর প্রায় ৬০ থেকে ৭০টি নতুন চারাগাছ রোপণ করা হয়। কোস্তা রিকার জাতীয় বৃক্ষ থেকে শুরু করে আফ্রিকার শস্য গাছ— নানা চমক রয়েছে এই উদ্যানে।

এই উদ্যানের বিভিন্ন গাছের সঙ্গে জড়িয়ে রয়েছে নানা গল্প, নানা ইতিহাস। গাছের এত রকম বৈচিত্র জানা সুযোগ পাবেন সকলেই। প্রত্যেক মাসে যে কোনও একটি প্রজাতির গাছ বেছে নিয়ে তা বিশেষ ভাবে তুলে ধরা হবে এই ‘নেচারওয়াক’গুলিতে। আশা করা হচ্ছে এই উদ্যোগ কম বয়সিদের প্রকৃতির আরও কাছাকাছি আনতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Victoria Memorial Kolkata Nature Walk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE