Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
South India Tour Guide

শীতের ছুটিতে দক্ষিণ ভারতে যাচ্ছেন? টিকিট কাটার আগে কী কী জেনে নিলে সুবিধা হবে?

এ শীতে দক্ষিণ ভারত হতেই পারে আপনার গন্তব্য। যাঁরা শীতের ছুটিতে দক্ষিণ ভারতে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন, তাঁদের জন্য রইল শীতের ভ্রমণকে সহজ করার কিছু উপায়।

দক্ষিণ ভারতে ঘুরতে যাওয়ার আদর্শ সময় হল ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি।

দক্ষিণ ভারতে ঘুরতে যাওয়ার আদর্শ সময় হল ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১০:০৫
Share: Save:

কারও কাছে শীত মানে লেপ মুড়ি দিয়ে ঘুম, আর কারও কাছে শীত মানে বড়দিনের লম্বা ছুটি। আর এই ছুটিতে টাটকা বাতাস বুকে ভরে নেওয়ার জন্য অনেকেই চান কোথাও একটু ঘুরে আসতে। শীতকাল মানেই অনেকে পাহাড়ে যেতে পছন্দ করেন। আর সাধারণত পাহাড় ভ্রমণ বললেই প্রথমে মাথায় আসে সিমলা, দেহরাদুন কিংবা দার্জিলিংয়ের মতো জায়গা। কিন্তু পাহাড় মানে মোটেই শুধু হিমালয় নয়। দক্ষিণ ভারতেও রয়েছে পশ্চিমঘাট ও পূর্বঘাট পর্বতমালা। আর রূপে তা কোনও অংশেই কম নয়। তাই এ শীতে দক্ষিণ ভারত হতেই পারে আপনার গন্তব্য। যাঁরা শীতের ছুটিতে দক্ষিণ ভারতে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন, তাঁদের জন্য রইল শীতের ভ্রমণকে সহজ করার কিছু উপায়।

Advertisement

পরিবহণে নজর: দক্ষিণ ভারতে ঘুরতে গেলে ট্রাফিক কিন্তু একটা বড় সমস্যা। জ্যামে পড়ে অযথা খরচ হয়ে যায় অনেকটা সময়। ধরুন কুর্গ কফি বাগান থেকে কাবিনির মরুভূমিতে দ্রুত যাওয়ার জন্য আপনি সাত ঘণ্টা গাড়িতে করে না ঘুরে হেলিকপ্টারে অল্প সময়ে পৌঁছে যেতে পারেন। এ ছাড়াও গাড়ি এড়িয়ে চলতে লোকাল ট্রেনেও ভ্রমণ করতে পারেন। এই উপায়গুলি জেনে নিন।

২) কখন যাবেন: দক্ষিণ ভারতে ঘুরতে যাওয়ার আদর্শ সময় হল ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি। তবে মুন্নার, উটির মতো দক্ষিণ ভারতেও এমন কিছু জায়গা আছে যা আপনি সারা বছরই ঘুরতে পারেন। ফলে যে সব জায়গায় ডিসেম্বরে গেলে বেশি ভাল, সেই জায়গাগুলি ছুটির ভ্রমণে রাখুন।

নিজের সঙ্গে কিছু সাবেকি পোশাক অবশ্যই রাখবেন যদি মন্দির ভ্রমণের পরিকল্পনা থাকে।

নিজের সঙ্গে কিছু সাবেকি পোশাক অবশ্যই রাখবেন যদি মন্দির ভ্রমণের পরিকল্পনা থাকে। ছবি: শাটারস্টক

৩) খাবার সঙ্গে রাখুন: দক্ষিণ ভারতে ঘুরতে গেলে কমবেশি সব বাঙালিরই খেতে অসুবিধা হয়। ঘুরতে গিয়ে যদি খাবার মনে না ধরে তা হলে ক্ষুধার্ত অবস্থায় আপনার ঘোরার আনন্দটাই মাটি হয়ে যাবে। তাই দক্ষিণ ভারতে ঘুরতে গেলে বেশি করে শুকনো খাবার আর ডাল-চাল অল্প করে সঙ্গে রাখুন। নারকেল তেলের গন্ধে কিছুই খেতে না পারলে খিচুড়িই হতে পারে ভরসা।

Advertisement

৪) সঙ্গে কী রাখবেন: শীতকালে দক্ষিণ ভারতে ঘুরতে গেলেও সঙ্গে ছাতা আর রেনকোট রাখতে ভুলবেন না। সঙ্গে ট্রেকিং জুতো, সানগ্লাস, টুপি এবং সানস্ক্রিন রাখতে ভুলবেন না। নিজের সঙ্গে কিছু সাবেকি পোশাক অবশ্যই রাখবেন যদি মন্দির ভ্রমণের পরিকল্পনা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.