Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Uttarakhand

Trekking in Uttarakhand: বছর দুয়েক পর অবশেষে খুলছে পিণ্ডারী ট্রেকের পথ

পাহাড়ি পথের পাশাপাশি উত্তরাখণ্ডে একাধিক হিমবাহে ট্রেক করারও সুযোগ রয়েছে।

দীর্ঘদিন পর চালু হচ্ছে পিণ্ডারী, কাফনি ও সুন্দরধুনগা ট্রেক

দীর্ঘদিন পর চালু হচ্ছে পিণ্ডারী, কাফনি ও সুন্দরধুনগা ট্রেক ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৫:০৬
Share: Save:

ভারতে যাঁরা ট্রেক করতে ভালবাসেন, তাঁদের কাছে উত্তরাখণ্ড সবচেয়ে আকর্ষণীয় গন্তব্যগুলির মধ্যে একটি। পাহাড়ি পথের পাশাপাশি এখানে একাধিক হিমবাহে ট্রেক করারও সুযোগ রয়েছে। কোভিডের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর তেমনই তিনটি হিমবাহের পথ অবশেষে অভিযাত্রীদের জন্য খুলে দেওয়া হচ্ছে চলতি মাসের ১৫ তারিখে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কুমায়ুন অঞ্চলে মূলত তিনটি হিমবাহতে ট্রেক করতে যান পর্যটকরা। পিণ্ডারী, কাফনি এবং সুন্দরধুনগা। ১৫ এপ্রিল থেকে ১৫ জুন পর্যন্ত খোলা থাকবে এই তিনটি হিমবাহে ট্রেক করার পথ। এর পর আবার ১৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত খোলা থাকবে এই পথগুলি। সরকারি তথ্য অনুযায়ী, এই তিনটির মধ্যে পিণ্ডারী হিমবাহ ট্রেকই সবচেয়ে জনপ্রিয়। পিণ্ডারী ট্রেক এই তিনটির মধ্যে সবচেয়ে সহজ বলেও মত বিশেষজ্ঞদের। তিনটি ট্রেকের প্রতিটির জন্যই নিতে হবে পর্যটন দফতরের অগ্রিম ছাড়পত্র। তবে শেষ পাওয়া খবর অনুযায়ী, এখনও এই ছাড়পত্র দেওয়ার প্রক্রিয়া শুরু হয়নি।

সরকারি হিসাব বলছে, কোভিডের আগে কুমায়ুনের এই অঞ্চলে বছরে গড়ে প্রায় তিন হাজার মানুষ যেতেন ট্রেক করতে। কিন্তু কোভিডের কারণে এত দিন বন্ধ ছিল সবই। একেই বছরের কিছু নির্দিষ্ট সময় ছাড়া সে অঞ্চলে হাঁটা কঠিন। তার উপর কোভিডর ধাক্কা। সব মিলিয়ে শেষ দু’বছর খুবই প্রতিকূলতার মধ্য দিয়ে কেটেছে ট্রেকিংয়ের সঙ্গে যুক্ত বিভিন্ন পেশার মানুষদের। অবশেষে ফের ট্রেকের এই পথগুলি খুলছে। তাই আশায় বুক বাঁধছেন গাইড থেকে পোর্টার সকলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarakhand trekking Glaciers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE