Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Travel Tips

গরমের ছুটিতে বেড়াতে যাচ্ছেন, হঠাৎ বিমান বাতিল! এমন হলে সেই মুহূর্তে কোন ৩টি কাজ করবেন?

বিমানবন্দরে পৌঁছে বিমান বাতিল হলে মনখারাপ হওয়া অস্বাভাবিক নয়। কিন্তু তখন হতাশ হয়ে না পড়ে কোন কাজগুলি করবেন?

What to do if your flight is Canceled

বিমান বাতিল হলে কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৭:০৪
Share: Save:

বিমান সফর অনেকের অত্যন্ত পছন্দের। তাই শহরের বাইরে যাওয়ার পরিকল্পনা করলে প্রথমেই বিমানের টিকিট কেটে নেন। বিমানে যাতায়াত করার যেমন সুবিধা রয়েছে, তেমনি বিমান-সফরের কিছু নিয়মও আছে। যার মধ্যে অন্যতম হল, বিমান ছাড়ার নির্দিষ্ট সময়ের বেশ কিছু ক্ষণ আগেই বিমানবন্দরে পৌঁছে যাওয়া। কিন্তু তাড়াতাড়ি পৌঁছে গিয়ে দেখলেন, বিমান বাতিল হয়েছে। বেড়াতে যাওয়ার আনন্দে টইটম্বুর মন নিয়ে বাড়ি থেকে বেরিয়ে এমন খবরে হতাশ হওয়া অস্বাভাবিক নয়। এই পরিস্থিতিতে কী করবেন, তা অনেকেই বুঝতে পারেন না। সেই মুহূর্তে কোন কাজগুলি করলে মনখারাপ খানিকটা হলেও কাটবে?

১) বিমান বাতিল হলে সংশ্লিষ্ট বিমান সংস্থার নাম গুগল করে বা ওই সংস্থার নিজস্ব ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারেন, যাত্রী হিসাবে আপনি কী ধরনের ক্ষতিপূরণ পাবেন। কিংবা বিমানবন্দরে পাঁচ ঘণ্টার বেশি অপেক্ষা করার পর বিমান বাতিল হলে সেই সংস্থার তরফ থেকে কোনও সমাধান দেওয়া আছে কি না, সে বিষয়টিও দেখে নিতে পারেন।

২) ‘ফ্লাইট অ্যাওয়ার ওয়েবসাইট’-এ গিয়ে বাতিল হওয়া বিমানের নম্বর ও তারিখ দিয়ে বিমানের সঠিক অবস্থান সম্পর্কে জেনে নিতে পারেন।

What to do if your flight is Canceled

বিমান বাতিল হলে কোন কাজগুলি করলে মনখারাপ খানিকটা হলেও কাটবে? ছবি: সংগৃহীত।

৩) এয়ারলাইনসের অ্যাপটিও নিজের ফোনে ভরে রাখতে পারেন। এতে বিমানের গতিবিধি সম্পর্কে সব সময়ে ওয়াকিবহাল থাকা যাবে। তবে এই পরামর্শগুলি সব দেশে বা সব বিমান সংস্থার জন্য প্রযোজ্য নয়। সংস্থা ও জায়গা ভেদে তা পরিবর্তিত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips travel Aeroplane
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE