Advertisement
২৫ জুন ২০২৪
Travel by Car

বন্ধুর নতুন গাড়িতে প্রথম বার ঘুরতে যাওয়ার আগে কোন ৩ বিষয় মাথায় রাখবেন?

বন্ধুর গাড়ি, তাই বিশেষ চাপ নেওয়ার প্রয়োজন নেই। কিন্তু গাড়িতে যান্ত্রিক কোনও সমস্যা হলে কী করবেন?

Symbolic image of friends going on a trip

প্রথম বার গাড়ি নিয়ে ঘুরতে যাওয়া একেবারেই সমস্যার নয়। গাড়িতে যান্ত্রিক কোনও সমস্যা হলে কী করবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১৯:২৩
Share: Save:

আগে বহু বার বাস, ট্রেনে বন্ধুরা সকলে মিলে একসঙ্গে ঘুরতে গিয়েছেন। ঘুরতে যাওয়ার ক্ষেত্রে গণপরিবহনে যাতায়াত করলে, তার পরিকল্পনা হয় এক রকম। কিন্তু এ বার আর সে সব নয়। বন্ধুর কেনা নতুন গাড়িতে করে ঘুরতে যাওয়া হবে বলে ঠিক করেছেন। বন্ধুর গাড়ি, তাই বিশেষ চাপ নেওয়ার প্রয়োজন নেই। চাইলেই গাড়ি থামিয়ে খেয়ে নেওয়া যাবে, প্রয়োজনে রাস্তার পাশে থাকা পেট্রোল পাম্পে দাঁড়িয়ে, গাড়িতে তেল নিয়ে শৌচালয়ের কাজও সেরে নেওয়া যাবে। কিন্তু গাড়িতে যান্ত্রিক কোনও সমস্যা হলে কী করবেন? প্রথম বার গাড়ি নিয়ে ঘুরতে যাওয়া একেবারেই সমস্যার নয়। তবে প্রথম বার গাড়ি করে ঘুরতে গেলে কিছু জিনিস তো মাথায় রাখতেই হয়।

Symbolic image of friends going on a trip

উদ্দেশ্যবিহীন ভাবে ঘোরাঘুরি করা মোটেও কাজের কথা নয়। ছবি- সংগৃহীত

১) পরিকল্পনা করতে হবে

বন্ধুর গাড়ি, সঙ্গে পরিবারও নেই। তাই বলে উদ্দেশ্যবিহীন ভাবে ঘোরাঘুরি করা মোটেও কাজের কথা নয়। তাই গন্তব্যের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে একটা ছক করে রাখা ভাল। যেখানে যাবেন সেখানকার রাস্তাঘাট কেমন, যাতায়াতের পথে কী পাওয়া যেতে পারে, সে সব খতিয়ে দেখে নেওয়া উচিত।

২) গাড়ি ভাড়া করাই ভাল

নিজের গাড়ি নিয়ে সমতল রাস্তায় কিছু দূর যাওয়ার পর যদি পাহাড়ি পথে যেতেই হয়, সে ক্ষেত্রে সেখানকার দক্ষ চালকের সঙ্গে যাওয়াই ভাল। এ ছাড়াও দীর্ঘ পথ একা গাড়ি চালিয়ে যাওয়াও ঠিক নয়। প্রথম বার এত দীর্ঘ পথ পাড়ি দেওয়ার আগে ভেবে নেওয়া উচিত সঙ্গে চালক রাখবেন কি না।

৩) বিকল্প ব্যবস্থা থাকা ভাল

নতুন গাড়িতে যান্ত্রিক ত্রুটি হয় না বললেই চলে। তবু বিপদ তো বলেকয়ে আসে না। তাই রাস্তাঘাটে বিপদে পড়লে কী করবেন, তা আগে থেকে ভেবে রাখতে হবে। রাত হলে গাড়ি সারানোর লোক পাওয়াও মুশকিল। সে ক্ষেত্রে টুকিটাকি সমস্যা হলে নিজে সারিয়ে নেওয়া ক্ষমতা কিন্তু রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips Tour Guide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE