Advertisement
০৮ মে ২০২৪
travel

Travelling Solo: একলা সফরে ভয় পান? জেনে নিন মাঝেমধ্যে একা ঘুরতে যাওয়া কেন জরুরি

বেড়ানোর সংজ্ঞা গত দু’-তিন দশকে বদলেছে। আর একলা কোথাও বেরিয়ে পড়ার মজাই আলাদা। যাঁরা ভয় পান, তাঁরা পোড় খাওয়া মানুষদের পরামর্শ নিতেই পারেন।

 একলা কোথাও বেরিয়ে পড়ার মজাই আলাদা

একলা কোথাও বেরিয়ে পড়ার মজাই আলাদা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৪:৫৬
Share: Save:

বাঙালির পায়ের তলায় নাকি সর্ষে! আমাদের মতো ভ্রমণপ্রিয় জাতি ভূ-ভারতে আর নেই। তবে বাঙালিরও ঘুরে বেড়ানোর সংজ্ঞা গত দু’-তিন দশকে বদলেছে অনেকটাই। এক সময় ঘুরতে যাওয়ার প্রয়োজন হত বয়স্ক মানুষজনের তীর্থ করতে যাওয়ার জন্য কিংবা শরীর সারাতে কোথাও হাওয়া বদলানোর জন্য। তবে এখন বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য নজর রাখতে হয় আবহাওয়া, যানবাহন, ক’জন যাচ্ছেন, কী ভাবে যাতায়াত হবে, খরচ কেমন ইত্যাদি। এমনকি, যাঁরা যাবেন তাঁরা কেমন মানসিকতার মানুষ সে দিকেও কখনও কখনও খেয়াল রাখা জরুরী।

এ ভাবে দল বেঁধে, কিংবা সপরিবারে ঘুরতে যাওয়া এখনও নিয়মিত হয় বটে, কিন্তু একা এক ঘুরতে যাওয়ার চলও হয়েছে ইদানীং। নিজে নিজে জিনিসপত্র গুছিয়ে কয়েক দিনের জন্য কোথাও বার হয়ে পড়ার মজাই আলাদা। আর যাঁরা তা করতে এখনও কিন্তু-কিন্তু করেন, তাঁদের ভয় কাটিয়ে দেওয়ার জন্য এই ব্যাপারে যাঁরা পোড় খাওয়া মানুষ তাঁদের পরামর্শ নেওয়া যেতেই পারে। এ কথা সত্যিই যে একা কোথাও ঘুরতে গেলে অনেক বেশি সতর্ক থাকতে হয়। বিশেষ করে যিনি যাচ্ছেন তিনি যদি মহিলা হন তবে নিজের সুরক্ষা বিষয়ে সচেতন থাকা অত্যন্ত জরুরি। কিন্তু এই সমস্ত সাত-পাঁচ চিন্তা করে বেশির ভাগ মানুষই একলা সফর করার পরিকল্পনা বিসর্জন দিয়ে দেন। একা ঘুরতে যাওয়ার ইতিবাচক দিকের প্রতি এঁদের দৃষ্টি আকর্ষণ করা জরুরি।

১। মনোবিদদের মতে , একা ঘুরতে গেলে নিজের সঙ্গে বেশি সময় কাটাতে পারি আমরা। শুনতে অদ্ভুত মনে হলেও এখনকার ব্যস্ত জীবনে ক্রমশ নিজের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে আসে আমাদের। যার জন্য একটা সময় গ্রাস করে অবসাদ। সব কাজেকর্মে উত্সাহ হারাতে থাকার পিছনে এটা সাম্প্রতিককালে বেশ গুরুতর একটি কারণ। এই সমস্যা থেকে বাঁচতে মাঝে মধ্যে একা ঘুরতে যাওয়া উচিত অবশ্যই।

২। একা ঘুরতে গেলে স্বাধীন ভাবে কিছুটা সময় কাটানো যায়। মানুষ হয়ে ওঠে অনেক বেশি আত্মবিশ্বাসী। অনুকূল-প্রতিকূল সব পরিস্থিতি একা সামলানোর চেষ্টা করতে করতে নিজের সম্পর্কে ভরসা করতে শিখি আমরা সকলে।

৩। বিভিন্ন অভিজ্ঞতা সঞ্চয় করা সম্ভব হয় একলার সফরে। তা যতই ছোট কিংবা গুরুতর ঘটনার মাধ্যমে হক না কেন, তা আমাদের দৃষ্টিভঙ্গি বদলে দিতে পারে। আর এই ধরনের অভিজ্ঞতা আমাদের সারা জীবনের সঞ্চয় হয়ে থাকে বলেই অভিজ্ঞ মানুষজনের মত।
৪। নানা জায়গার মানুষজনের সঙ্গে পরিচয় হয় একলা ঘুরে বেড়াতে বেড়াতে। একই ভাবে সুযোগ হয় বিভিন্ন ধরনের সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়ার। খাবার, পোশাক, গান-বাজনা ইত্যাদি নানা ক্ষেত্রেই আমাদের চেনা দুনিয়ার বাইরে কত কিছু জানার বাকি রয়ে গিয়েছে। এ ভাবে একলা ঘুরে বেড়াতে বেড়াতে যতটা অনুভব করা সম্ভব হয় ততটা হয়তো একসঙ্গে অনেকে মিলে ঘুরে গেলে হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Solo Trip Confidence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE