Advertisement
২০ মে ২০২৪
Viral News

Viral: ৭৮-স্নাতক! ৩৭০ টাকার জন্য আটকে যায় ডিগ্রি

তাঁর সংশাপত্রটিও সান গ্যাব্রিয়েল কলেজের এক ঝরঝরে আলমারির ভিতর ফাইল বন্দি হয়ে পড়েছিল গত ষাট বছর ধরে।

টেড স্যাম।

টেড স্যাম।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুন ২০২২ ২৩:৫১
Share: Save:

আশির দোরগোড়ায় পৌঁছে স্নাতক ডিগ্রি পেলেন এক শিক্ষার্থী। কলেজের গ্র্যাজুয়েশন ডে-তে দেখা গেল প্রায় নাতি নাতনির বয়সি ছাত্র ছাত্রীদের সঙ্গে মঞ্চে উঠে ডিগ্রির সংশাপত্র নিচ্ছেন এক বৃদ্ধও। যে ডিগ্রি মাত্র ৩৭০ টাকার জন্য এতদিন অধরা ছিল তাঁর কাছে।

টেড স্যাম ১৯৬২ সাল থেকে অপেক্ষা করছিলেন এই ডিগ্রির জন্য। আর তাঁর সংশাপত্রটিও সান গ্যাব্রিয়েল কলেজের এক ঝরঝরে আলমারির ভিতর ফাইল বন্দি হয়ে পড়েছিল গত ষাট বছর ধরে।

তাহলে কেন সেই সংশপত্র পাওয়া হয়ে ওঠেনি। টেড জানিয়েছেন, ৬০ বছর আগে যখন টেড কলেজের ছাত্র ছিলেন তখন একটি বই ফেরত না দেওয়ায় ৪.৮০ ডলার জরিমানা করা হয়েছিল তাঁকে। যা ভারতীয় মুদ্রায় ৩৭০ টাকার কিছু বেশি। টেড সেই টাকা দিয়ে উঠতে পারেননি। ফলে শাস্তি হয়। শেষ বর্ষের শেষ পরীক্ষা দেওয়ার ৫দিন আগে কলেজ বরখাস্ত করে টেড কে। পরীক্ষা দেওয়া হয় না। ডিগ্রিও হতে আসে না।

নিজের এই মন্দ ভাগ্যের কথা জানিয়ে বহুবার নিজের নাতি নাতনিদের কাছে আফসোস করেছেন টেড। অবশেষে সেই আফশোষ মিটল কলেজের উদ্যোগেই।

৬০ বছরের পুরনো সংশা পত্রটি দেখে সেটি তার প্রাপকের হতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেন নতুন কলেজ কর্তৃপক্ষ। টেড জানিয়েছেন শেষ পর্যন্ত মঞ্চে উঠে সেই সংশ পত্র নিতে পেরে তিনি খুশি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Viral News Viral
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE