Advertisement
০৭ মে ২০২৪
Wedding

সাত পাকের অর্থ কী? পুরোহিতের ব্যাখ্যা শুনে বিয়ের মণ্ডপেই হেসে গড়িয়ে পড়লেন কনে

বর এবং কনেকে বিয়ের বিভিন্ন রীতি রেওয়াজের তাৎপর্য বোঝাচ্ছিলেন পুরোহিত। বিয়ের সাত পাকের কারণ ব্যাখ্যা করতে গিয়ে সহসা তিনি বরকে একটি নির্দেশ দেন।

bride laughed out loud at wedding mandap

এমন যেন হয়, হাসিতে লুটিয়ে পড়ে হবু স্বামীকে নির্দেশ কনের। ছবি: ইনস্টাগ্রাম

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৬:০৩
Share: Save:

সামাজিক বিয়ের মণ্ডপে যজমানের ভূমিকা গুরুত্বপূর্ণ। প্রথা মেনে বিয়ের যাবতীয় রীতি, রেওয়াজ, নিয়ম পালনের কাজ তাঁরাই করে থাকেন। খ্রিস্টান ধর্মে তাঁরা স্বামী-স্ত্রীকে শপথ পাঠ করান, ইসলাম ধর্মে অক্বদ পড়ান, আবার হিন্দু বিয়েতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে অগ্নি সাক্ষী রেখে চার হাত এক করেন যজমান। সম্প্রতি তেমনই এক বিয়ের মণ্ডপে যজমানের কথাবার্তা এবং তা শুনে কনের হেসে গড়িয়ে পড়ার দৃশ্য ভাইরাল হয়েছে।

ভিডিয়োয় অবশ্য বিয়ের পুরোহিতকে দেখা যাচ্ছে না। ক্যামেরায় দৃশ্যমান শুধুই বর কনে। আগুনকে সাক্ষী রেখে হাত হাত ধরে পাশাপাশি বসে রয়েছেন তাঁরা। পাশ থেকে শোনা যাচ্ছে পুরোহিতের কণ্ঠস্বর। বর এবং কনেকে বিয়ের বিভিন্ন রীতি রেওয়াজের তাৎপর্য বোঝাতে শোনা যাচ্ছে তাঁকে। বিয়ের সাত পাকের কারণ ব্যাখ্যা করতে গিয়ে পুরোহিত পাত্রকে বলেন, ‘‘আপনার কাজ হল উপার্জন করা আর সেই সমস্ত উপার্জনের অর্থ স্ত্রীর হাতে তুলে দেওয়া...’’ সেই ব্যাখ্যা শোনা মাত্রই এক গাল হেসে চিৎকার করে উচ্ছ্বাস প্রকাশ করেন কনে। পুরোহিতের কথা যে তাঁর দারুণ পছন্দ হয়েছে, তা হাবে ভাবেই বুঝিয়ে দেন তিনি।

তবে কনে তাতেও সন্তুষ্ট হননি তিনি। এর পর পাশে বসে থাকা হবু স্বামীকে পুরোহিতের কথামতো কাজ করতে জোর করে রাজিও করান তিনি। বিয়ের মণ্ডপেই তাঁকে উচ্চস্বরে ‘হ্যাঁ করব’ বলতে বলেন, তিনি। পাত্র অবশ্য কোনও বিতর্কে না গিয়ে চুপ চাপ রাজি হয়ে গিয়েছেন কনের প্রস্তাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE