Advertisement
০৬ মে ২০২৪
Optical Illusion

পেঁচানো শামুকের পিঠেই লুকিয়ে আছে একটি ছোট্ট লাল হরতন, চোখের অতি মানবিক ক্ষমতা দরকার খুঁজতে হলে

ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ২০:১৬
Share: Save:

খুঁজে পাওয়া অসম্ভব। আগে থেকেই বলে দেওয়া ভাল। তবু যদি কেউ জোর করে চ্যালেঞ্জ নিতেই চান তবে এগোতে পারেন। এমনও হতে পারে বহু খোঁজাখুঁজির পর শেষ মেশ হতাশা ছাড়া জুটল না কিছুই।

হাঙ্গেরিয়ান গ্রাফিক শিল্পী গার্গলি ডুডাস আগেও এমন কঠিন পরীক্ষার মুখে ফেলেছেন। তবে এই চোখের ধাঁধাটিকে কঠিনতমগুলির একটি বলা যেতে পারে। ছবি জুড়ে রঙিন শামুকদের ভিড়ে খুঁজে বের করতে হবে একটি ছোট্ট লাল হরতন। কিন্তু চ্যালেঞ্জ হল ছবির প্রায় সব শামুকেরই রং লালচে। ছবি জুড়ে তাদের ঘুরনো পেঁচানো পিঠের ছবি এমনিতেই চোখে ধাঁধা লাগাবে। কিন্তু অতিমানবিক দৃষ্টি শক্তির পরীক্ষা দিতে গেলে এই কষ্টটুকু তো সহ্য করতেই হবে।

ধাঁধা।

ধাঁধা। ছবি: ইনস্টাগ্রাম

পেঁচাল শামুকের পিঠেইউ কোথাও না কোথাও লুকিয়ে আছে লাল হরতন। ওই দেখুন একটা ক্লু-ও দিয়ে ফেললাম। এর পর কি এই পরীক্ষায় আপনি উতরে যেতে পারবেন? হাল ছাড়ার আগে আরও একবার খুঁজে দেখুন দেখি। তবে একান্তই না পারলে নীচে দেওয়া রইল সমাধান। তবে সুপারম্যানের মতো অতিমানবিক দৃষ্টিশক্তির পরীক্ষা দিতে চাইলে আরও একটু পরিশ্রম করে দেখতে পারেন।

ধাঁধার উত্তর।

ধাঁধার উত্তর। ছবি: ইনস্টাগ্রাম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE