Advertisement
০১ মার্চ ২০২৪
Predators

বুনো মোষের পালে ‘বাঘা’ চিতাবাঘ! লাগল অস্তিত্ব রক্ষার যুদ্ধ, জিতল কে?

ভিডিয়োটি কোন দেশের, তা বোঝা যায়নি।  তাতে দেখা যাচ্ছে জঙ্গলের মাঝখানে একটা কাঁচা রাস্তার উপর ঘটছে ঘটনাটি। রাস্তায় তখন অপেক্ষমান জঙ্গল ভ্রমণে আসা পর্যটকদের গাড়ি।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৮:০১
Share: Save:

বুনো মোষ বনাম চিতাবাঘ! অসম লড়াই? উঁহু। দেখে মনে হয় না। অরণ্যের এই খাদ্য-খাদকের যুদ্ধে বরং খাদকই কিছুটা বিপর্যস্ত। ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, চিতাবাঘ ছুটছে, তাকে তেড়ে যাচ্ছে বুনো মোষের পাল!

ভিডিয়োটি কোন দেশের, তা বোঝা যায়নি। তাতে দেখা যাচ্ছে জঙ্গলের মাঝখানে একটা কাঁচা রাস্তার উপর ঘটছে ঘটনাটি। রাস্তায় তখন অপেক্ষমান জঙ্গল ভ্রমণে আসা পর্যটকদের গাড়ি। কাঁচা রাস্তা পেরিয়ে দুলকি চালে হেঁটে যাওয়া বুনো মোষের পালকে দেখে দাঁড়িয়ে গিয়েছিল গাড়িগুলি। ঠিক তখনই ঘটল ঘটনাটা। বুনো মোষের আচমকাই হানা দিল এক লেপার্ড বা চিতাবাঘ। মুখে একটি বাছুর তুলে নিয়ে টেনে দৌড় দিল সে। কিন্তু দেখা গেল ব্যাপারটা খুব একটা সহজ হল না। পালাতে চাওয়া চিতাবাঘকে প্রথমে ছেঁকে ধরে ধরাশায়ী করল মোষের পাল। তাদের নাগাল ঠেলে কোনও মতে পালাতে সফল হলেও বুনো মোষের পাল ফের তাড়া করে যায় চিতাবাঘকে।

জঙ্গলের এই যুদ্ধের ভিডিয়ো ইনস্টাগ্রামে পোস্ট করা হয়েছিল ‘ওয়াইল্ডলাইফ স্টোরিস’ নামে একটি অ্যাকাউন্ট থেকে। ভিডিয়োটি লক্ষাধিকবার দেখা হয়েছে। ভিডিয়োটি দেখে বিস্মিত নেটাগরিকেরা নানা মন্তব্যও করেছেন। এক জন লিখেছেন, ‘‘বুনোমোষের পালের প্রতিক্রিয়া দেখে মুগ্ধ হয়ে গিয়েছি। যেটা সবচেয়ে বেশি অবাক লাগছে, তা হল ওরা চিতাবাঘটির দিকে তেড়ে যাওয়ার আগে একবারও ইতস্তত করল না। স্রেফ ছুটে বেরিয়ে গেল।’’ অন্য এক জন লিখেছেন, ‘‘এ তো মরণ বাঁচন যুদ্ধ দেখছি। চিতাবাঘটা যেমন খিদের জালায় ছুটছে, তেমনই প্রাণের ভয়েও ছুটছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE