Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Optical Illusion

ছবিতে লুকিয়ে আছে তিনটি মুখ, ফল পাড়া দুই কিশোর-কিশোরীর নয় কিন্তু

এই মুখগুলি মানুষেরই। অর্থাৎ চোখ, ভুরু, নাক, মুখ সবই আছে। কিন্তু মুখ খুঁজতে গিয়ে মানুষ খুঁজলে হবে না। কারণ ছবিতে মুখ থাকলেও মানুষ নেই।

ধাঁধার ছবি।

ধাঁধার ছবি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৮:৩৯
Share: Save:

ধাঁধার মজা তার চ্যালেঞ্জে। যত কঠিন সেই চ্যালেঞ্জ। ততই অনাবিল ধাঁধার সমাধানের আনন্দ। এই ধাঁধাটিও তেমনি। আপাত দৃষ্টিতে নির্দোষ সহজ একটা ছবি। কিন্তু ছবিটি চ্যালেঞ্জিং হয়ে উঠেছে, তাকে নিয়ে করা প্রশ্নে। কারণ দর্শককে খুঁজে বার করতে হবে এই ছবির ভিতরে লুকিয়ে থাকা তিনটি মুখ!

এই মুখগুলি মানুষেরই। অর্থাৎ চোখ, ভুরু, নাক, মুখ সবই আছে। কিন্তু মুখ খুঁজতে গিয়ে মানুষ খুঁজলে হবে না। কারণ ছবিতে মুখ থাকলেও মানুষ নেই। কী করে!

এই মুখ আসলে সেই ভূতুড়ে মুখচ্ছবির মতো। যা যত্র তত্র ফুটে উঠতে পারে।

ছবিতে একটি ছেলে এবং একটি মেয়েকেও দেখা যাচ্ছে। তারা একজন ন্যাসপাতি গাছ থেকে আর অন্য জন আপেল গাছ থেকে ফল পাড়তে ব্যস্ত। তবে তাদের মুখ এই তিনটি মুখের মধ্যে ধরলে হবে না। খুঁজতে হবে ধরহীন মুখ।

এত ক্লু দেওয়ার পরও রয়েছে ২০ সেকেন্ড সময়। এই সময়ের মধ্যে যদি এর পরও মুখ খুঁজে বের করতে না পারেন। তবে চিন্তার কিছু নেই। নীচে রইল সমাধান।

ধাঁধার সমাধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE