Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mona Lisa

মোনালিসার হাতে কচুরি, সামনে বিরিয়ানির থালা! দা ভিঞ্চির সৃষ্টি মজেছেন ভারতীয় খাবারে

মাস্টার শেফ খ্যাত বিকাশ শনিবার একটি ছবি টুইট করেছেন মোনালিসার। তাতে দেখা যাচ্ছে মোনালিসার সামনে টেবিলে সাজিয়ে দেওয়া হয়েছে ভারতীয় খাবার।

Mona lisa

বিকাশের পোস্ট করা মোনালিসার ছবি। ছবি : টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৮:২২
Share: Save:

লিওনার্দো দা ভিঞ্চির সৃষ্টি মোনালিসা যদি ছবি না হয়ে একটি চরিত্র হতেন, তা হলে কী হত? পাহাড়-নদী-গাছপালার নৈসর্গিক দৃশ্যকে পিছনে রেখে স্রেফ হাতের উপর হাত দিয়ে দাঁড়িয়ে থাকার বদলে যদি খেতে, ঘুমোতে বা রান্না বান্না করতে দেখা যেত মোনালিসাকে! এই অদ্ভুত কল্পনা বাস্তব রূপ পেয়েছে কৃত্রিম মেধা বা এআই পরিচালিত অ্যাপের মাধ্যমে। আর সেই প্রযুক্তি ব্যবহার করে ঢালাও ভারতীয় খানাপিনার টেবিলে মোনালিসাকে বসিয়েছেন এক ভারতীয় রন্ধনশিল্পী বা শেফ বিকাশ খান্না।

মাস্টার শেফ খ্যাত বিকাশ শনিবার একটি ছবি টুইট করেছেন মোনালিসার। তাতে দেখা যাচ্ছে মোনালিসার সামনে টেবিলে সাজিয়ে দেওয়া হয়েছে ভারতীয় খাবার। তার মধ্যে প্লেটভর্তি বিরিয়ানি, তার সঙ্গে দু’রকম তরকারি, এমনকি, ফলমূল-মিষ্টি-সহ সুরার পাত্রও রাখা আছে পাশে। আর মোনালিসার হাতে ধরা রয়েছে গোলাকার ভাজা কোনও খাবার। যা দেখে কচুরি বা পাঁপড়ের কথা মনে হতে পারে।

ছবিটি পোস্ট করে বিকাশ লিখেছেন, ‘‘আমি এটা এআই ব্যবহার করে তৈরি করেছি। মোনালিসা ভারতীয় খাবার খাচ্ছেন।’’ বিকাশের এই পোস্ট দেখে যেমন নেটাগরিকদের একাংশ প্রশংসা করেছেন, তেমনই অন্য একটি অংশ প্রশ্ন তুলেছেন, ‘ভারতীয় খাবারের আয়োজনে সিঙাড়া, জিলিপি বাদ পড়ল কেন?’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mona Lisa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE