Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Optical Illusion

পাহাড়ে লুকিয়ে তিনটি প্যাঁচা, ১০ সেকেন্ডে খুঁজে পান কেবল ১০ শতাংশ মানুষ!

নিমেষে তিনটি প্যাঁচা এক সঙ্গে খুঁজে পাওয়ার ক্ষমতা রয়েছে মাত্র ১০ শতাংশ মানুষের। তবে ভাল করে দেখলে তিনটি প্যাঁচাকেই একসঙ্গে খুঁজে পাওয়া সম্ভব।

Optical Illusion of three owl.

১০ সেকেন্ডের মধ্যে সেই তিন প্যাঁচাকে খুঁজে পেলেই জানতে হবে চোখ এবং মাথার সুন্দর মেলবন্ধন রয়েছে আপনার। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নিউদিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩৫
Share: Save:

খাড়াই পাহাড়ের দেওয়াল। সেখান থেকে বেরিয়ে আছে উঁচুনিচু পাথরের চাঁই। তার মধ্যেই লুকিয়ে তিনটি পেঁচা। ১০ সেকেন্ডের মধ্যে সেই তিন প্যাঁচাকে খুঁজে পেলেই জানতে হবে চোখ এবং মাথার সুন্দর মেলবন্ধন রয়েছে আপনার।

দৃষ্টিভ্রমের এ এক এমন ছবি যেখানে লুকিয়ে থাকা নির্দিষ্ট বস্তু খুঁজে বার করতে বেশ বেগ পেতে হয়। যিনি যত জলদি উত্তর খুঁজে পাবেন, বুঝে নিতে হবে তাঁর বুদ্ধির ধার ততই বেশি। দৃষ্টিভ্রমমূলক ছবি মস্তিষ্ককে বোকা বানায় এবং জিনিস পর্যবেক্ষণ করার ক্ষমতা পরীক্ষা করে। কারও পর্যবেক্ষণ ক্ষমতা বাড়াতে দৃষ্টিভ্রমমূলক ছবির অনুশীলন করা ভাল। নিয়মিত অনুশীলনের মাধ্যমে, জটিল সমস্যার সমাধান করার ক্ষমতা আয়ত্ত করতে পারেন এক জন মানুষ।

সম্প্রতি একটি দৃষ্টিভ্রমমূলক ছবি নিয়ে সমাজমাধ্যম ব্যবহারকারীদের কৌতূহল তুঙ্গে। একটি ছবির মধ্যে লুকিয়ে রয়েছে তিনটি প্যাঁচার ছবি। আর তা খুঁজে পেয়ে গেলেই কেল্লাফতে।

Optical Illusion of three owl in hill.

সম্প্রতি এই দৃষ্টিভ্রমমূলক ছবি নিয়ে সমাজমাধ্যম ব্যবহারকারীদের কৌতূহল তুঙ্গে। ছবি: সংগৃহীত।

বিশেষজ্ঞদের মতে, মাত্র ১০ শতাংশ মানুষের নিমেষে তিনটি প্যাঁচা একসঙ্গে খুঁজে পাওয়ার ক্ষমতা রয়েছে। ভাল করে দেখলে তিনটি প্যাঁচাকেই একসঙ্গে খুঁজে পাওয়া সম্ভব। পাহাড়ের রঙের সঙ্গে প্যাঁচাগুলির গায়ের রং মিলে যাওয়ার কারণেই যাবতীয় বিভ্রান্তি তৈরি হয়েছে।

তিনটি প্যাঁচাই আসলে পাশাপাশি বসে আছে। দু’টি প্যাঁচা পাথরের রঙের হলেও তৃতীয়টির মাথা সাদা। শেষ পর্যন্ত খুঁজে না পেলে জানতে হবে আপনার চোখ এবং মস্তিষ্কের মেলবন্ধন ভাল নয়। তবে তাঁদের সুবিধার জন্য ছবির প্যাঁচা তিনটিকে চিহ্নিত করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE