Advertisement
০৫ মে ২০২৪
Wildlife

হারিয়ে পাওয়া! দীর্ঘ বিচ্ছেদের পর মাকে পেয়ে মায়ের কোলে জমিয়ে ঘুম হাতির ছানার

ছবিটি পোস্ট করে সুপ্রিয়া লিখেছিলেন, যখন একটা ছবিই না বলা অনেক কথা বলে যায়। হারিয়ে যাওয়া শিশু হাতি উদ্ধার হওয়ার পর তার মায়ের আদুরে হাতে আরামের ঘুম ঘুমোচ্ছে।

ছবি: এক্স থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ২৩:৫৬
Share: Save:

মায়ের কাছ ছাড়া থাকতে হয়েছে অনেকগুলো দিন। জঙ্গলের পথে হাঁটতে হাঁটতে হঠাৎ দলছুট হয়ে গিয়েছিল এক হস্তী শাবক। সম্প্রতি তার মাকে খুঁজে বের করে দুজনকে মিলিয়ে দিয়েছেন বনকর্মীরা। তার পরেই জঙ্গলের গহীনে মা আর সন্তানকে পাওয়া গেল এই ভাবে। দেখা গেল শীতের দুপুরে মায়ের কোলে তাকে জড়িয়ে নিশ্চিন্তে ঘুমোচ্ছে হাতির ছানা। মা হাতিও সন্তানকে আগলে রেখেছে দুটি পা আর শুঁড়ের বেড় দিয়ে। সেই দৃশ্যও ক্যামেরাবন্দী করেছেন বনকর্মীরাই।

সেই ছবি সম্প্রতি এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন এক আই এ এস কর্তা সুপ্রিয়া সাহু। ছবিটি দেখে আর হারিয়ে যাওয়া হাতির ছানার সঙ্গে তার মায়ের দেখা হওয়ার গল্প শুনে দ্রব হয়েছে নেটাগরিকদের চোখ। এক্স হ্যান্ডেল-এর ওই পোস্টে মা এবং সন্তানের কাহিনি লিখেছিলেন আইএএস কর্তা। পোস্টটি ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে।

ছবিটি পোস্ট করে সুপ্রিয়া লিখেছিলেন, যখন একটা ছবিই না বলা অনেক কথা বলে যায়। হারিয়ে যাওয়া শিশু হাতি উদ্ধার হওয়ার পর তার মায়ের আদুরে হাতে আরামের ঘুম ঘুমোচ্ছে। আবার ওরা বেরিয়ে পড়বে জঙ্গলের পথে। নিজের দলের সঙ্গে। ছবিটি আন্নামালাই ব্যাঘ্র সংরক্ষণ অরণ্যের কোনও একটি অংশে তোলা হয়েছে। ওরা এখন ভাল আছে। বনকর্মীরা ওদের খেয়াল রাখছে।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই এই শিশু হাতিটিকে অরণ্যের মধ্যে ঘুরে বেড়াতে দেখেন বনকর্মীরা। তিন চার মাসের শিশু হাতিটি অস্থির হয়ে তার মাকে খুঁজে বেড়াচ্ছিল। বনকর্মীরা ড্রোন ক্যামেরার সাহায্যে তার দলটিকে চিহ্নিত করে হস্তী শাবককে তাদের কাছে পৌঁছে দেয়। তার আগে তাকে ভালো ভাবে কাদা জলে স্নান করিয়ে তার শরীর থেকে মানুষের ঘ্রাণ দূর করা হয়। যাতে হাতিটিকে তার মায়ের চিনে নিতে কোনও অসুবিধা না হয়। তার পরেই দেখা গিয়েছে এই দৃশ্য ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE