Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Locked out of plane

যাত্রীর ভুলে দরজা বন্ধ বিমানের, অগত্যা ককপিট বেয়ে জানালা দিয়ে ভিতরে ঢুকলেন পাইলট!

সান দিয়াগো বিমানবন্দর থেকে সাউথ ওয়েস্ট এয়ারলাইন্সের বিমানের যাওয়ার কথা ছিল সানফ্রান্সিসকোর সাক্রামেন্টোতে। কিন্তু বিমানে ঢুকতে গিয়ে পাইলট দেখেন ককপিটে ঢোকার দরজা ভিতর থেকে বন্ধ।

Image of the pilot trying to enter cockpit through window panel

জানালা দিয়ে বিমানে ঢোকার চেষ্টায় মগ্ন পাইলট! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১১:৩৭
Share: Save:

ভুল মানুষ মাত্রেই করে। কিন্তু সেই ভুলের মাসুল গুনতে গিয়ে যদি পাইলটকে বাঁদরের মতো ককপিট বেয়ে উঠে জানালা দিয়ে বিমানের ভিতরে ঢুকতে হয়, তা হলে ভুলের বহর নিয়ে চিন্তা হওয়া স্বাভাবিক। ঠিক যে কাণ্ডটি ঘটল আমেরিকার সান দিয়াগো বিমানবন্দরে। যে ছবি ছড়িয়ে পড়েছে গোটা দুনিয়ায়। দেখে হাসি চাপতে পারছেন না কেউই।

ঘটনাটি কী?

জানা যাচ্ছে, সান দিয়াগো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাউথ ওয়েস্ট এয়ারলাইন্সের একটি বিমানের যাওয়ার কথা ছিল সানফ্রান্সিসকোর সাক্রামেন্টোতে। কিন্তু নির্ধারিত সময়ের কিছু ক্ষণ আগে পাইলট বিমানে ঢুকতে গিয়ে দেখেন ককপিটে ঢোকার দরজা ভিতর থেকে বন্ধ। দরজা খুলতে না পারলে পাইলট ককপিটে ঢুকবেন কী করে!

অনেক ভেবে পাইলটই একটি উপায় বার করেন। স্থির করেন, বিমানের বাইরে দিয়ে ভিতরে ঢুকবেন তিনি। এ জন্য ককপিট বেয়ে উঠে জানালা দিয়ে ঢুকতে হবে ভিতরে। যেমন ভাবা তেমন কাজ।

বিমানের পাইলটের স্পাইডারম্যান সুলভ কারসাজি নিজের ক্যামেরাবন্দি করেছেন ম্যাট রেক্সরোড নামে এক ব্যক্তি। তিনি নিয়মিত সান দিয়াগো থেকে বিভিন্ন জায়গায় যাত্রা করেন। ফলে এই বিমানবন্দর তাঁর হাতের তালুর মতো চেনা। সেই রেক্সই আচমকা দেখতে পান, একটি বিমানের সামনের জানালা খুলে ভিতরে ঢোকার চেষ্টা করছেন কেউ। পিছনে এক সহযোগী মই নিয়ে দাঁড়িয়ে। প্রথমে কিছু বুঝে উঠতে না পারলেও তিনি ঘটনার দিকে মোবাইল ক্যামেরা তাক করেন। ছবি উঠতে থাকে। সেই ছবিতেই দেখা যায়, এক পাইলট জানালা খুলে ঢুকছেন বিমানের ভিতরে।

কেন এমন হল?

জানা গিয়েছে, সাউথ ওয়েস্ট এয়ারলাইন্সের বিমানটি একদল যাত্রী নিয়ে নেমেছিল সান দিয়াগোয়। তার পর লাইন দিয়ে যাত্রীরা বিমান থেকে নেমে যান। একেবারে পিছনে যে যাত্রী ছিলেন, তিনি বিমান থেকে বেরনোর সময় ককপিটের সঙ্গে বিমানের মধ্যাংশের সংযোগ রক্ষাকারী দরজাটি টেনে দিয়ে যান। ফলে দরজা বন্ধ হয়ে যায়। সেই দরজা খোলার একমাত্র ব্যবস্থা ভিতর দিক থেকে। ফলে যাত্রীর একটি সামান্য ভুলেই কেলেঙ্কারি!

এই ঘটনা নজরে আসার পরেই বিমান সংস্থা যাত্রীদের জানিয়ে দেয় গন্তব্যে পৌঁছতে বিলম্ব হতে পারে। যদিও ককপিট বেয়ে উঠে, জানালা দিয়ে বিমানের ভিতরে ঢুকে তার পর ককপিটের দরজা খুলে দিয়েও বিমান ছাড়ে নির্ধারিত সময়ের মাত্র ৮ মিনিট পরে। ককপিট বেয়ে উঠছেন পাইলট, সেই দৃশ্য ভাইরাল হয়ে গিয়েছে বিশ্ব জুড়ে। যদিও ভিডিয়োর সত্যতা স্বীকার করেনি আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

plane US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE