Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Optical Illusion

দু’টি ছবিতে লুকিয়ে রয়েছে তিনটি পার্থক্য, খুঁজে বার করতে হবে ১০ সেকেন্ডে

পাশাপাশি দু’টি ছবিই আপাত দৃষ্টিতে হুবহু এক ধরনের। কিন্তু একটু নিখুঁত ভাবে লক্ষ্য করলেই দেখা যাবে তফাৎ। তবে সেই তফাৎ ধরার জন্য বাঁধা ধরা সময় আছে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৮:০৯
Share: Save:

বালুর চরে পড়ে রয়েছে এক পাইলট। মাথায় হেলমেট তখনও অক্ষত। তবে তিনি সংজ্ঞাহীন। একটু দূরে দেখলে চোখে পড়বে একটি ছোট প্লেনও পড়ে রয়েছে সেখানে। প্লেনটির ডানা ভেঙে গেঁথে গিয়েছে বালিতে। ঝকঝকে নীল আকাশ, বালিয়ারি আর ক্যাকটাস দেখে বোঝা যায়, জায়গাটা মরুভূমি। সেখানেই বিমান দুর্ঘটনার কবলে পড়েছেন এই পাইলট। ছবিটি সেই পরিস্থিতিরই। তবে এখানে একটি নয় হুবহু একইরকম দেখতে দু’টি ছবি দেখতে হবে।

ধাঁধায় অবিকল দু’টি ছবিতে খুঁজতে হবে পার্থক্য।

ধাঁধায় অবিকল দু’টি ছবিতে খুঁজতে হবে পার্থক্য।

ছোটবেলায় শিশু পত্রিকা খুলেই প্রথম চোখ যেত কমিক্সে। তার পরেই ধাঁধার পাতায়। এমন নস্টালজিয়া যাঁদের আছে, তাঁরাই বুঝবেন এই ধাঁধাটির মজা। নানা রকম ধাঁধার ভিড়ে সবচেয়ে প্রিয় ধাঁধা হত ছবিতে খোঁজার চ্যালেঞ্জ। এই ধাঁধাটিও তাই।

পাশাপাশি দু’টি ছবিই আপাত দৃষ্টিতে হুবহু এক ধরনের। কিন্তু একটু নিখুঁত ভাবে লক্ষ্য করলেই দেখা যাবে তফাৎ। তবে সেই তফাৎ ধরার জন্য বাঁধা ধরা সময় আছে। ১০ সেকেন্ডের মধ্যে খুঁজে বার করতে হবে তফাৎগুলি কী কী?

এই ছবিতে মোট তিনটি তফাৎ আছে। আপনি কী ইতিমধ্য়েই খুঁজে ফেলেছেন? পারলে আপনার চোখের তারিফ করতেই হয়। তবে না পেয়ে থাকলে নীচে রইল সমাধান।

রইল সমাধান।

রইল সমাধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE