Advertisement
০৬ মে ২০২৪
iPhone15 Price

দু’টি কিডনিও কম পড়িবে! আইফোন ১৫-র দাম নিয়ে লেখা হল পদ্য, একমত সকলেই

কী লিখেছেন রঙ্গনাথন? ইংরেজিতে লেখা ওই কবিতার মর্মার্থ এই যে, মুম্বই থেকে সিডনি আইফোন ফিফটিনের ঘোষণা হওয়া ইস্তক লাইন দিয়েছেন প্রেমিকেরা। তাঁদের প্রত্যেকের হাতে কিডনি।

আইফোন নিয়ে লেখা সেই কবিতা।

আইফোন নিয়ে লেখা সেই কবিতা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০৫
Share: Save:

আইফোন নিয়েও লেখা হল পদ্য।

সবে আত্মপ্রকাশ করেছে আইফোন ফিফটিন। এর মধ্যে তার প্রেমে পড়ে কবিতাও লিখে ফেললেন এক আইফোন প্রেমিক। তবে সেই কবিতার পরতে পরতে বিরহ জ্বালা। পেয়েও না পাওয়ার আক্ষেপ। ভুক্তভোগী আইফোন প্রেমিক বাকিদের সতর্ক করে বলেছেন, এমন জিনিসের প্রেমে পড়া বারণ।

‘প্রেমিক’-এর নাম আনন্দ রঙ্গনাথান। তিনি একজন লেখক। আইফোন ফিফটিনের ঘোষণা শোনার পর থেকে তাঁর মধ্যে যে অনবরত দ্বিধা-দ্বন্দ্ব চলছে তা-ই তিনি সবিস্তার ব্যাখ্যা করেছেন চার অনুচ্ছেদের কবিতায়। সেই সঙ্গে তাঁর মত, বহু আইফোন প্রেমিকের কী দশা হয়েছে, সে কথাও উঠে এসেছে সেই কবিতার ছত্রে ছত্রে।

কী লিখেছেন রঙ্গনাথন? ইংরেজিতে লেখা ওই কবিতার মর্মার্থ এই যে, আইফোন ফিফটিনের ঘোষণা হওয়া ইস্তক মুম্বই থেকে সিডনি লাইন দিয়েছেন প্রেমিকেরা। তাঁদের হাতে কিডনি। দরকার পড়লে সেটি বিক্রি করতেও প্রস্তুত তাঁরা। বদলে তাঁদের প্রত্যেকের একটিই কামনা— এই আইফোন আমার হবে।

কিন্তু মিলনের মাহেন্দ্রক্ষণে তাঁদের শরীরে এক জ্বলুনি বোধ হয়। মনে পড়ে যায় এক যন্ত্রণার কথা। কিসের যন্ত্রণা? তা বোঝাতে গিয়ে একটি কাল্পনিক গল্পও শুনিয়েছেন লেখক।

রঙ্গনাথন লিখেছেন, অস্ত্রোপচারের টেবিলে হাত-পা বাঁধা অবস্থায় শুয়ে আছেন কিডনি দান করতে চাওয়া এক আইফোন প্রেমিক। তাঁর উপর ঝুঁকে পড়েছেন চিকিৎসক। হাতের ছুরিটি উদ্যত। পেটে জেলি লাগিয়ে সেই ছুরির টানে পেটটি চিরে নেন তিনি। তার পর প্রেমিকের উদ্দেশে বলেন, ‘‘আইফোন ফিফটিনের ঘোষণা কিন্তু আমিও শুনেছি!’’

এর পর চিকিৎসক বলেন, ‘‘ভাই তুমি আর আইফোন নিয়ে মাথা ঘামিও না। টাইটেনিয়াম দেওয়া আইফোনের জন্য আমি চিকিৎসক হিসাবে নেওয়া আমার শপথবাক্যও ভুলতে রাজি। একটা কিডনিতে তুমি আইফোন থার্টিন প্রো পেয়ে যেতে পারতে ঠিকই। কিন্তু আইফোন ফিফটিনের দাম দিতে তোমার দু’টি কিডনিই আমার দরকার। সঙ্গে প্লীহাটিও!’’

আইফোনের নতুন মডেলের সেরা মডেলটির দাম হয়েছে ভারতীয় মুদ্রায় ১ লক্ষ ৯৯ হাজার ৯০০ টাকা। এই ফোনে ১টেরাবাইট স্টোরেজ থাকবে। এর ঠিক পরের মডেলটি, যার স্টোরেজ হিসাবে থাকবে ৫১২ জিবি, তার দাম ১ লক্ষ ৭৯ হাজার টাকা। ২৫৬ জিবি স্টোরেজ সম্পন্ন আইফোন ফিফটিন প্রো ম্যাক্সের দাম হতে চলেছে ১ লক্ষ ৫৯ হাজার টাকা।

আগামী ২২ সেপ্টেম্বর আইফোন ফিফটিন আসতে চলেছে বাজারে। তার আগেই আইফোনের আগাম সংরক্ষণ করে ফেলেছেন ক্রেতারা। আর এই নিয়েই আর রঙ্গনাথনের কবিতা। যার সঙ্গে বহু আইফোন প্রেমিকই নিজেদের ভাবনার মিল খুঁজে পেয়েছেন। আইফোন ফিফটিন বাজারে আসার আগেই ভাইরাল হয়েছে কবিতাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iphone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE