Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Viral Video

হাতি, বাঘের দারুণ বোঝাপড়া! জঙ্গলের পথে কী ভাবে হল রাস্তা পারাপার? প্রকাশ্যে ভিডিয়ো

ভিডিয়োতে দেখা গিয়েছে, এক দল হাতি দুই জঙ্গলের মাঝের রাস্তা পেরিয়ে যাচ্ছে। দুলকি চালে তারা রাস্তার উপর দিয়ে হেঁটে অন্য দিকের জঙ্গলে যাচ্ছে। কিন্তু রাস্তার উপর তখনই এসে হাজির বাঘ।

Tiger gives way for elephants to cross the road in jungle video goes viral.

হাতির দল দেখে থমকে গেল বাঘমামাও। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২৩ ০৯:২৫
Share: Save:

দু’ধারে ঘন জঙ্গল। মাঝে সরু লালচে রাস্তা। সেই রাস্তার মাঝেই দেখা গেল জঙ্গলের প্রাণীদের মধ্যেকার বোঝাপড়ার দৃষ্টান্ত। এক দল হাতি এবং একটি বাঘ কী ভাবে একে অপরকে জায়গা ছেড়ে দিল, সেই ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

ভিডিয়োতে দেখা গিয়েছে, এক দল হাতি দুই জঙ্গলের মাঝের রাস্তা পেরিয়ে যাচ্ছে। দুলকি চালে তারা রাস্তার উপর দিয়ে হেঁটে অন্য দিকের জঙ্গলে যাচ্ছে। কিন্তু রাস্তার উপর সেই সময়েই এসে হাজির একটি বাঘ।

সাধারণত, খুব বিপদে না পড়লে বাঘ কখনও হাতিকে আক্রমণ করে না। এ ক্ষেত্রেও তা-ই হয়েছে। বাঘটি ধৈর্য ধরে হাতিদের জন্য অপেক্ষা করেছে। দু’টি হাতির মাঝে ফাঁক গলে সে নিজের গন্তব্যে চলে যায়নি। কোনও হাতিকে বিরক্তও করেনি। রাস্তার এক পাশে চুপচাপ বসে থেকেছে সে। এক এক করে সবক’টি হাতি রাস্তা পেরিয়ে যাওয়ার পর বাঘ উঠেছে। যদিও কিছুটা এগিয়ে যেতেই রাস্তার ধারে চলে এসেছে আরও একটি হাতি। তাকেও জায়গা ছেড়ে দিয়েছে বাঘ। এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োটি সমাজমাধ্যমে শেয়ার করেছেন বন দফতরের আধিকারিক সুশান্ত নন্দ। তিনি লিখেছেন, বাঘ যে বসে আছে, তা বুঝতে পেরেছিল হাতিগুলিও। তারা বাঘের গন্ধ পেয়ে শুঁড় দুলিয়ে আওয়াজও করেছে। তবে কেউ কারও দিকে তেড়ে যায়নি। এর থেকেই বোঝা যায়, বনের পশুরা একে অপরের সঙ্গে কতটা মানিয়ে চলে।

হাতি এবং বাঘের এই ভিডিয়ো নিয়ে সমাজমাধ্যমে চর্চা চলছে। অনেকেই বাঘের এমন শান্ত আচরণ দেখে অবাক হয়েছেন। অনেকে আবার বলছেন, নিজের গন্তব্যে যাওয়ার চেয়েও বাঘের কাছে হাতিগুলি বেশি আকর্ষণীয় ছিল। তাই সে তাদেরকেই দেখছে দু’চোখ ভরে।

এই ভিডিয়োটি বিশেষজ্ঞ বন্যপ্রাণ চিত্রগ্রাহক বিজেতা সিনহা তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে প্রথম শেয়ার করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Video Elephants Tiger Wild Life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE