Advertisement
০৫ মে ২০২৪
Weird

এগুলো খাবার! স্বাধীনতা দিবসে ভারতের সেরা ৫০ খাবারের তালিকা দেখে ক্রুদ্ধ ভারতীয়রা

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৮:৪৬
Share: Save:

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে সেরা ভারতীয় খাবারের একটি তালিকা প্রকাশ করেছে স্বঘোষিত খাবারের বিশ্বকোষ। আর সেই তালিকায় স্থান পাওয়া পদের বহর দেখে চমকে গিয়েছেন ভারতীয়রা। কারণ সেরা খাবারের তালিকায় রয়েছে ঘি, গরম মশলা, তুলসী পাতা, বাসমতি চাল, মাংসের কিমা এমনকি, যে খাবারের থালায় অনেক সময় রেস্তরাঁগুলি একসঙ্গে কোনও প্রদেশের বিভিন্ন পদ সাজিয়ে একটি স্বয়ংসম্পূর্ণ খাবার হিসাবে পরিবেশন করে সেই থালিও রয়েছে ওই তালিকায়।

টেস্ট অ্যাটলাস নামে এক সংস্থা নিজেদের খাবারের বিশ্বকোষ বলে প্রচার করে। তারাই এই তালিকা প্রকাশ করেছে। সেই সঙ্গে ভারতীয়দের স্বাধীনতা দিবসের শুভেচ্ছাও জানিয়েছে তাঁরা। কিন্তু তালিকা দেখে চোখ কপালে উঠেছে ভারতীয়দের। তালিকাটি অবিলম্বে মুছে ফেলার দাবিও তুলেছেন তাঁরা।

তালিকাটি দুনিয়াজুড়ে ভারতীয় খাবারের রেটিংয়ের ভিত্তিতে করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। তবে রেটিং নেওয়ার পর যে খাবার গুলি যাচাই করে দেখারও প্রয়োজন মনে হয়নি তাঁদের, তা নিয়েই কটাক্ষ করেছেন ভারতীয়রা।

তালিকায় সেরা রেটিং পেয়েছে ভারতের মশলা চা। যা অবশ্য খাবার নয়, পানীয়। তবে সেরা পঞ্চাশ ভারতীয় খাবারের তালিকায় জায়গা পেয়েছে এমন অনেক পানীয়ই। রয়েছে দার্জিলিঙের চা, আম লস্যি, সাধারণ লস্যি, মিষ্টি লস্যি, জিন এবং টনিক।

বাংলার রসমালাই এবং ঝালফ্রেজি রেসিপির নাম রয়েছে তালিকায়। রেটিংয়ে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে বাটার গার্লিক নান এবং গরম মশলা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weird
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE