Advertisement
০২ মে ২০২৪
Bear Costume

আখের ক্ষেতে ‘ভালুক’! ভয় পেয়ে আর ফসল নষ্ট করতে আসছে না বানররা

স্থানীয় এক চাষি জানান, প্রায় ৪০ থেকে ৪৫টি বানর রোজ ক্ষেতের মধ্যে ঢুকে পড়ছে। প্রশাসনকে এ বিষয়ে জানিয়েও কোনও রকম সাহায্য পাওয়া যায়নি।

Monkey

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখিমপুর খেরি শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১০:৩২
Share: Save:

ক্ষেতের ফসল পাখির হাত থেকে বাঁচাতে কাকতাড়ুয়ার ব্যবহার প্রায়শই দেখা যায়। কিন্তু বানরের উৎপাত থেকে ফসল বাঁচাতে কী করা যায়? সেই উপায়ও খুঁজে বার করেছেন উত্তরপ্রদেশের লখিমপুর খেরির আখচাষিরা।

বানরের উৎপাতে নাজেহাল লখিমপুর খেরির জাহাননগরের আখচাষিরা। বহু চাষির ক্ষেতের ফসল নষ্ট হয়ে যাচ্ছে বানরের হামলায়। ক্ষতির হাত থেকে বাঁচতে নিজেরাই উপায় বাতলে নিলেন চাষিরা। ভালুকের পোষাক পরে আখের ক্ষেতের মাঝখানে বসে থাকছেন চাষিরা। সেই সব ছবিও ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

স্থানীয় এক চাষি সংবাদ সংস্থা এএনআইকে জানান, প্রায় ৪০ থেকে ৪৫টি বানর রোজ ক্ষেতের মধ্যে ঢুকে পড়ছে। প্রশাসনকে এ বিষয়ে জানিয়েও কোনও রকম সাহায্য পাওয়া যায়নি। শেষমেশ নিজেদের ফসল বাঁচাতে কয়েক জন চাষি মিলে চার হাজার টাকা দিয়ে এই পোশাকটি কেনা হয়েছে। এই পদক্ষেপে কাজও হয়েছে বলে দাবি করছেন ওই চাষি।

এ বিষয়ে লখিমপুর খেরির বিভাগীয় বনকর্তা (ডিএফও) সঞ্জয় বিশ্বাস বলেন, “চাষিদের আশ্বাস দেওয়া হচ্ছে বানরের হামলার হাত থেকে তাঁদের ফসল বাঁচাতে প্রশাসনের তরফ থেকে সব সাহায্য করা হবে।”

এর আগেও দেখা গিয়েছিল উত্তরপ্রদেশে শাহজাহানপুর জেলায় সিকান্দরপুর গ্রামে বানরের উৎপাতের বন্ধ করতে কয়েক জন মানুষকে ভালুকের পোশাক পরে ঘুরতে। তেলঙ্গানাতেও দেখা গিয়েছিল ফসল বাঁচাতে ভালুকের পোশাক পরতে। ফের এক পন্থা দেখা গেল উত্তরপ্রদেশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Lakhimpur Kheri Sugarcane monkey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE