Advertisement
০২ মার্চ ২০২৪
Making of Thinnest Roti

কাগজের থেকেও ফিনফিনে পাতলা রুটি, আটা মাখা হয় কী ভাবে? ভিডিয়ো দেখলে তাজ্জব হবেন

ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১১:৫৬
Share: Save:

মোটা রুটি না পাতলা ফিনফিনে রুটি— কোনটা পছন্দ? ভারতে এই পছন্দ প্রদেশ বিশেষে ভিন্ন। কেউ মোটা রুটিতেই তৃপ্তিতে চোখ বোজেন। আবার কারও উদরপূর্তিতে স্বস্তি দেয় কম প্রস্থের রুটি। তবে সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হয়েছে কাগজের থেকেও পাতলা এবং ফিনফিনে রুটি তৈরির একটি ভিডিয়ো। সেই রুটির নাম তাজ মটকা রুটি। তবে সেই রুটি তৈরির ভিডিয়ো দেখে চোখ কপালে উঠেছে। তাঁরা অবাক হয়ে প্রশ্ন করেছেন এ ভাবে আদৌ রুটি বানানো সম্ভব!

রুটির দাম ১৫ টাকা। তবে তাকে বানাতে ১৫ মিনিটের থেকেও বেশি সময় খরচ হয়। কী প্রক্রিয়ায় সেই রুটি বানানো হয়, তা জানতে হলে ওই ভিডিয়ো দেখতে হবে। নাগপুরের এই এই রুটি এর অদ্ভুত বানানোর প্রক্রিয়ার জন্যই বিখ্যাত।

ভিডিয়োয় দেখা যাচ্ছে কাগজের থেকেও পাতলা ওই রুটি বানানোর জন্য ময়দায় প্রচুর জল ঢেলে মাখা হচ্ছে। তবু তাকেই ঘুরিয়ে ঘুরিয়ে অদ্ভুত ভঙ্গিমায় আছাড় দেওয়া হচ্ছে বিশাল পিতলের পাত্রে। আছাড়ের দমকে তৈরি হচ্ছে ময়দার বিশাল বুদবুদ। তার পর তাতে আরও জল ঢেলে তার থেকে তৈরি হচ্ছে লেচি।

ভিডিয়ো দেখে নেটাগরিকেরা বিস্ময় প্রকাশ করেছেন। তবে অনেকে গোটা ব্যাপারটিকে অস্বাস্থ্যকর বলেও মন্তব্য করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE