Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Oily skin care:সামনেই বিয়ে? ত্বক তৈলাক্ত হলে যত্ন নিতে হবে এখন থেকেই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৯:২৭

প্রতীকী ছবি।

হাতে গোনা আর মাত্র কয়েকদিন। তারপরই সেই মাহেন্দ্রক্ষণ। সাত পাকে বাঁধা পড়েজীবনে এক নতুন অধ্যায়ের শুরু। বিয়ে নিয়ে সবমেয়েরই একটা স্বপ্ন থাকে। জীবনের সেই সন্ধিক্ষণে নিজেকে সেরা দেখানোর জন্য কাজের তোর-জোর শুরু হয়ে যায় প্রায় ১ বছর আগে থেকেই। সঙ্গীত থেকে গায়ে হলুদ, মেহেন্দি, শুভদৃষ্টি বিয়ের প্রত্যেকটা অনুষ্ঠানে একেবারে মাথার চুল থেকে পায়ের নখ অবধি নিজেকে কীভাবে সুন্দর করে তোলা যায় সেই ভাবনাতেই কেটে যায় প্রায় অনেকটা সময়। আর তার জন্য ফেশিয়াল, স্পা, হেয়ার ট্রিটমেন্ট তো রয়েছেই। তবে এই সব কিছুর পাশাপাশি আপনার জন্য রইল বিয়ের আগে শেষ মুহূর্তের কিছু পরামর্শ। এইপরামর্শগুলি কিন্তু গুরুত্বপূর্ণ। কারণ স্যালোঁতে নিজেকে সাজিয়ে তোলার পাশাপাশি, বিয়ের আগে বাড়িতেও ত্বকের পরিচর্যা করা অত্যন্ত প্রয়োজন। দেখে নিন বিয়ের ঠিক এক থেকে দেড় মাস আগে কীভাবে ত্বকের যত্ন নেবেন?

যাঁদের ত্বক অত্যন্ত তৈলাক্ত, তাঁরা ত্বক পরিচর্যার ক্ষেত্রে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হন। কারণ তৈলাক্ত ত্বকে অতিরিক্ত ব্রণ বা নিয়মিত পিম্পলস হওয়ার প্রবণতা থাকে। এছাড়াও এই ধরনের ত্বকে মেকআপ ধরে রাখা মুশকিল। সুতরাং শুধুরূপটান করলেই নয়, সেটি কীভাবে ত্বকে বসবে সেই দিকেও খেয়াল রাখা প্রয়োজন। আর মেকআপ তখনই ভাল বসবে যখন ত্বক ভাল থাকবে। ত্বকে কোনও দাগ বা ব্রণ থাকলে মেকআপ বসতে খুবই সমস্যা হয়। তাই বিয়ের আগে ত্বকে জমতে থাকা অতিরিক্ত তেলকে নিয়ন্ত্রণ করার দরকার।

ঘরোয়া উপায়ে স্ক্রাবিং:

Advertisement

অনেকেই আছেন, যাঁদের অত্যধিক মাত্রায় ঘাম হয়। আর ঘাম বেশি হওয়ার অর্থ তৈলাক্ত ত্বকও শুষ্ক হয়ে যাওয়া। যার ফলে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা যায়। আর সেই কারণেই এই ধরনের ত্বকে নিয়মিত স্ক্রাবিং করা আবশ্যিক। ঘরোয়া উপায়ে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন স্ক্রাবার। এক চামচ চালের গুঁড়োর সঙ্গে সমান অনুপাতে চিনি, মধু, দুধ এবং বেসন মিশিয়ে ভাল করে মুখে এবং সংলগ্ন গলায়, ঘাড়ে লাগিয়ে ভাল করে ঘষে নিয়ে ১৫ মিনিট রেখে দিন এবং তার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৪ দিন এই প্যাকটি ব্যবহার করলে আপনার ত্বক হয়ে উঠবে আগের থেকে অনেক বেশি উজ্জ্বল ও প্রাণবন্ত।



ঘরোয়া উপায় ফেস প্যাক:

স্যালোঁতেরূপটানের জেল্লা ধরে রাখার জন্য বাড়িতেও একই ভাবে ত্বকের পরিচর্যার প্রয়োজন। বিশেষত যাঁদের তৈলাক্ত ত্বক তাদের বাইরের রাসায়নিকযুক্ত পণ্য বাদ দিয়ে ঘরোয়া উপায় বেছে নেওয়াই শ্রেয়। ২ চামচ টক দইয়ের সঙ্গে এক চামচ মধু, কফি পাউডার ও হলুদের একটি মিশ্রণ তৈরি করে ভাল করে মুখে ও সংলগ্ন গলায়, ঘাড়ে লাগিয়ে নিন। ১০ থেকে ১২ মিনিট পর ধুয়ে ফেলুন। আর ফলে আপনার ত্বক হয়ে উঠবে আরও বেশি উজ্জ্বল এবং ত্বকে থাকা দাগছোপও সহজেই উধাও হয়ে যাবে।



সিটিএম (CTM) রুটিনে বাজিমাত:

সিটিএম (CTM)-এর অর্থ হল, ক্লিন্জিং, টোনিং এবং ময়শ্চারাইজিং। প্রতিদিনের রুটিনেএটি একটি গুরুত্বপূর্ণ কাজ। প্রতিদিন নিয়মিত CTM না করলে আপনার ত্বকের জেল্লা দ্রুত হারিয়ে যাবে। বিশেষত বিয়ের আগে অন্তত এক মাস নিয়ম করে নজর দিন সিটিএম রুটিনে। তবে এক্ষেত্রে অ্যালকোহলহীন প্রসাধনী ব্যবহার করাই শ্রেয়।

বিয়ের অন্তত কয়েক মাস আগে থেকে নিয়মিত এই নিয়মগুলি মেনে চলুন আর দেখুন বিয়ের দিন কতটা বদলে গিয়েছে আপনার ত্বক।



Advertisement