Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Co powered by
Associate Partners
Wedding special 2022

বিয়ের আগে কনের চুলের যত্ন নিন ঘরোয়া উপাদানেই

নিয়মিত চুলের ডগা ছেঁটে নিলে চুল ভাল থাকে। চুলের ডগা ফেটে যাওয়ার হাত থেকে মুক্তি মেলে। পাতলা ও ছোট চুলের ক্ষেত্রে প্রতি চার থেকে ছয় সপ্তাহ অন্তর ডগা ছেঁটে নেওয়া জরুরি।

বিয়ের আগে বাড়িতেই হেয়ার ট্রিটমেন্ট

বিয়ের আগে বাড়িতেই হেয়ার ট্রিটমেন্ট

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৭:২০
Share: Save:

‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা’... জীবনানন্দ দাশ যথার্থই বর্ণনা করেছেন নারীর চুলের সৌন্দর্যের। সত্যিই মাথাভরা একরাশ ঝলমলে চুল কনের সৌন্দর্য বাড়িয়ে তোলে অনেক গুণ। কিন্তু তেমন চুল পেতে হলে চাই অনেকখানি যত্নও। বিয়ের আগে চুলের পরিচর্যায় কয়েকটি সহজ উপায়ের খোঁজ রইল এই প্রতিবেদনে।

Advertisement

ডিপ কন্ডিশনিং ট্রিটমেন্ট

মসৃণ ও উজ্জ্বল চুল পেতে কন্ডিশনিং ট্রিটমেন্ট জরুরী। এতে চুলের পুষ্টি বজায় থাকে। সাঁলোয় গিয়ে যথেচ্ছ টাকা খরচ করতে না চাইলে বাড়িতেই এই ট্রিটমেন্ট করিয়ে ফেলুন, রান্নাঘরের কিছু সাধারণ উপকরণ দিয়ে। কলা, অ্যাভোকাডো, অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে কন্ডিশনিং মাস্ক তৈরি করে নিন। এটি চুলের রুক্ষতা নিয়ন্ত্রণ করে। পাশাপাশি প্রাণহীন চুলে আর্দ্রতা জোগায়।

চুলে নিয়মিত তেল

Advertisement

চুল ও মাথার ত্বকের জন্য তেল বেশ উপকারী। এছাড়া চুলে নিয়মিত তেল ম্যাসাজ করলে মনও হালকা হয়। এসেনশিয়াল অয়েল, নিম, মেথি, মধু মিশিয়ে চুলে অয়েল ট্রিটমেন্ট করতে পারেন। এতে চুল ঘন ও একইসঙ্গে ঝলমলে হয়ে উঠবে। আমলা বা তিসির তেল চুলের তেলের সঙ্গে মিশিয়ে হালকা ম্যাসাজ করতে পারেন। এতে চুলের পুষ্টি বৃদ্ধি পায়।

চুলের ডগা ছেঁটে রাখুন

নিয়মিত চুলের ডগা ছেঁটে নিলে চুল ভাল থাকে। চুলের ডগা ফেটে যাওয়ার হাত থেকে মুক্তি মেলে। পাতলা ও ছোট চুলের ক্ষেত্রে প্রতি চার থেকে ছয় সপ্তাহ অন্তর ডগা ছেঁটে নেওয়া জরুরি। এতে চুল যেমন তাড়াতাড়ি লম্বা হবে, তেমনই তা ঝরে যাওয়ার হাত থেকেও নিস্তার মিলবে।

বেশি শ্যাম্পু নয়

ঘন ঘন শ্যাম্পু করলে চুলের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়। তাই সপ্তাহে দু’বার শ্যাম্পু করাই ভাল। প্রয়োজনে চুলের তেলতেলে ভাব কাটাতে ড্রাই শ্যাম্পু ব্যবহার করা যায়। এতে তেল ভাব কেটে যায়। চুল ঘন দেখায়।

ডায়েটে নজর

বাইরে থেকে চুলের যত্নের পাশাপাশি ভিতর থেকে পরিচর্যারও প্রয়োজন। ডায়েটে রাখুন প্রোটিন, বায়োটিন ও প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড। চুলের বৃদ্ধি আর ঝলমলে ভাব অটুট থাকে এতে। চুলের বিবর্ণ চেহারা দূর করতে সবুজ শাকসবজি, ডিম, মাছ, বাদাম বেশ কার্যকরী। বায়োটিন, ফলিক অ্যাসিড, ওমেগা থ্রি, সিক্স, নাইন এবং অ্যামাইনো অ্যাসিডের সাপ্লিমেন্ট খেতে পারেন প্রয়োজনে। বিয়ের আগে ঘরে বসেই হোক না চুলের যত্ন। আর বিয়ের দিন নজর কাড়ুক কনের মায়া জড়ানো একরাশ সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল চুল।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.