Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wedding special 2022

মাসখানেক পর বিয়ে, মুখের অবাঞ্ছিত রোম দূর করুন ঘরোয়া উপায়ে

একটি পাকা কলার সঙ্গে ২ টেবিল চামচ ওটমিল মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করে ফেলুন। অবাঞ্ছিত রোমের জায়গায় এটি দিয়ে হালকা ভাবে ম্যাসাজ করুন ১৫ মিনিট।

মুখের অবাঞ্ছিত রোম থেকে রেহাই

মুখের অবাঞ্ছিত রোম থেকে রেহাই

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১০:৪৩
Share: Save:

ত্বকের সৌন্দর্য নানা ভাবে ক্ষতিগ্রস্ত হয়। ট্যান, ব্রণ, দাগছোপ ইত্যাদি থেকে রেহাই পেলেই যে ত্বকের সৌন্দর্য বজায় থাকবে, তা কিন্তু নয়। মুখের অবাঞ্ছিত রোমও ত্বকের সৌন্দর্যে বাধা সৃষ্টি করতে পারে। তবে কিছু ঘরোয়া উপায় যদি মেনে চলা হয়, এর থেকে সহজেই মুক্তি মেলে। সামনেই বিয়ে, হাতে আর মাত্র এক মাস। প্রতি সপ্তাহে সাঁলোতে যাওয়া ঝক্কির মনে হলে এর প্রতিকার করুন প্রাকৃতিক উপায়ে।

চিনি ও লেবুর রস: ২ টেবিল চামচ চিনি ও লেবুর রসের মিশ্রণ বানিয়ে নিন। এর সঙ্গে ৮ থেকে ৯ টেবিল চামচ জল মিশিয়ে নিন। গরম করতে থাকুন, যতক্ষণ না পর্যন্ত বুদবুদ সৃষ্টি হচ্ছে। এর পর ঠান্ডা হয়ে গেলে একটি স্প্যাটুলা দিয়ে অবাঞ্ছিত রোমের উপরে লাগিয়ে নিন। এ ভাবে রেখে দিন ২০ থেকে ২৫ মিনিটের মতো। বৃত্তাকারে ঘষে নিয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। চিনি প্রাকৃতিক এক্সফোলিয়েটিং এজেন্ট। অন্য দিকে লেবুর রস প্রাকৃতিক ব্লিচ হিসাবে কাজ করে।

ওটমিল ও কলা: একটি পাকা কলার সঙ্গে ২ টেবিল চামচ ওটমিল মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করে ফেলুন। অবাঞ্ছিত রোমের জায়গায় এটি দিয়ে হালকা ভাবে ম্যাসাজ করুন ১৫ মিনিট। সব শেষে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ওটমিল হাইড্রেটিং স্ক্রাব হিসাবে কাজ করে করে এবং এতে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। অবাঞ্ছিত রোম দূর করার সঙ্গে সঙ্গে ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে এই পেস্ট।

লেবু ও মধু: ২ টেবিল চামচ চিনি ও লেবুর রসের সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি গরম করে নিন প্রায় ৩ মিনিট। মিশ্রণটি পাতলা করে নিতে প্রয়োজনে অল্প পরিমাণে জল মিশিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে অবাঞ্ছিত রোমের জায়গায় লাগিয়ে নিন মিশ্রণটি। এর পর সুতির কাপড়ের উপর ওয়্যাক্সিং স্ট্রিপ দিয়ে রোম তুলে নিন। মধু ত্বক ময়শ্চারাইজ করতে বিশেষ কার্যকরী।

মসুর ডাল ও আলু: পরিমাণ মতো মসুর ডাল ভিজিয়ে রাখুন এক রাত। এর পর ৫ টেবিল চামচ আলুর রসের সঙ্গে এক টেবিল চামচ মধু ও লেবুর রস মিশিয়ে নিন। ভিজিয়ে রাখা মসুর ডাল মসৃণ ভাবে পিষে নিন। সব উপাদানগুলি মিশিয়ে নিন এর পর। অবাঞ্ছিত রোমের জায়গায় পেস্টটি লাগিয়ে রাখুন ২০ মিনিটের মতো। সম্পূর্ণ শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দূর হবে অবাঞ্ছিত রোম।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE