Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Wedding special 2022

বিয়ের আগে চুল ও ত্বকের পাশাপাশি যত্ন নিতে হবে নখেরও, কী ভাবে জেনে নিন

নখের উপর কিউটিকল অয়েল দিয়ে আলতো ভাবে ম্যাসাজ করে নিন। নখ যদি হয় ভঙ্গুর, তা হলে সঠিক ভাবে নখ ফাইল করা জরুরি। ধাতব ফাইলার এড়িয়ে চলুন।

নখের যত্ন নিন

নখের যত্ন নিন

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৭:৩৫
Share: Save:

বিয়ের আগে ত্বকের যত্ন, চুলের যত্ন চলছে জোরকদমে। কিন্তু খেয়াল করে দেখেছেন কি, নখেরও বিশেষ যত্নের প্রয়োজন রয়েছে? বিয়ে উপলক্ষে সুন্দর নেল আর্ট করাতে চাইলে আগেই নখের যত্ন নিতে হবে। নখ সুন্দর হলে হাতের সৌন্দর্য হয়ে উঠবে আরও আকর্ষণীয়।

Advertisement
  • নখের উপর কিউটিকল অয়েল দিয়ে আলতো ভাবে ম্যাসাজ করে নিন। প্রতিদিন করতে পারেন এটি। কয়েক ফোঁটা কিউটিকল অয়েলের সঙ্গে অল্প পরিমাণে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে নিতে পারেন। কিউটিকল অয়েল না থাকলে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এই উপায়ে নখ ক্রমশ মসৃণ হয়ে উঠবে।
  • ত্বক ও চুলের মতো নখের যত্নের জন্যও ভিতর থেকে পুষ্টির প্রয়োজন। পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া জরুরি। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন ভিটামিন এ এবং ক্যালসিয়াম যুক্ত খাবার। গাজর, পালং শাক, মিষ্টি আলু, মিষ্টি কুমড়ো, ব্রকোলি, ডিম থাক ডায়েটে।
  • নখ যদি হয় ভঙ্গুর, তা হলে সঠিক ভাবে নখ ফাইল করা জরুরি। সব সময়ে এক দিকে ফাইল করুন, না হলে নখ ভেঙে যেতে পারে। ধাতব ফাইলার এড়িয়ে চলুন। ভেজা অবস্থায় নখ কাটা বা ফাইল করা একদমই উচিত নয়। এতে নখে চিড় ধরে এবং নখ ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে।
  • নখের কোনও রকম সমস্যা থাকলে যেমন কিউটিকল শক্ত হয়ে যাওয়া, ভেঙে যাওয়া বা ক্ষয়ে যাওয়া, তা হলে সাঁলোয় গিয়ে ম্যানিকিওর করিয়ে নিন। এতে নখ সমান ভাবে বাড়তে থাকবে। বিয়ের এক দেড় মাস আগে করালে ভাল।
  • নখ দিয়ে কোনও ভাবে স্ক্র্যাচ করবেন না। কোনও কিছুর প্যাকেট কাটতে বা কাগজ কাটতে নখ ব্যবহার করবেন না। বিয়ের আগের দিন জেল ম্যানিকিওর করাতে পারেন। এতে নখ আরও উজ্জ্বল হয়ে উঠবে।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.