Advertisement
১৫ জুন ২০২৪
Weddings

Wedding Saree: বিয়েতে ভারী বেনারসী কিনেছেন? সেই শাড়ির যত্ন নেবেন কী ভাবে

বাঙালি বিয়ে মানেই বেনারসি এবং তার সঙ্গে সোনার গয়না। কিন্তু বেনারসি শাড়ি যত্নে রাখা সহজ কাজ নয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১ ১৮:৫৭
Share: Save:

বিয়েতে কনেরা যে জমকাল শাড়ি পরবেন, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। আগে ধরে নেওয়া হত বাঙালি বিয়ে মানেই বেনারসি এবং আর সঙ্গে সোনার গয়না। এখনকার কনেরা বেনারসি ছাড়া আরও নানা প্রদেশের সিল্কে সেজে ওঠেন। কেউ চান্দেরি কেনেন, কেউ পছন্দ করেন কাঞ্জিভরম। তবে এ সব শাড়ি বিয়ের পরে আলমারিতে তোলা হলে আর সহজে বার করা হয় না। যার ফলে অনেক ক্ষেত্রেই দেখা যায়, ঠিক যত্নের অভাবে বিয়ের শাড়ির ভাঁজে ভাঁজে কেটে গেছে। কিংবা হয়তো দীর্ঘ দিন না ব্যবহার করার ফলে শাড়ির কয়েকটি অংশ পিঁজে গিয়েছে। তাই বিয়ের পরে যাতে আপনার সাধের শাড়ি যত্নে থাকে, তার জন্য রইল কিছু টোটকা।

বিয়ের বেনারসি কাচবেন কী ভাবে?

বিয়ের বেনারসি কিন্তু ভুল করেও বাড়িতে কাচবেন না। অনেকেই ভাবেন এটি হয়তো সহজেই বাড়িতে কেচে নেওয়া যাবে। এই ধারণা সম্পূর্ণ ভূল। বিয়ের বেনারসি কাচার জন্য সব সময়ে স্থানীয় কোনও ভাল দোকানে ড্রাই ক্লিনিং করাতে দিন। এতে শাড়ির মান ও জেল্লা, দুই-ই বজায় থাকবে।

য়ের বেনারসি কিন্তু ভুল করেও বাড়িতে কাচবেন না

য়ের বেনারসি কিন্তু ভুল করেও বাড়িতে কাচবেন না

বেনারসি আলমারিতে রাখার কৌশল

শাড়ি যাতে ভাঁজে ভাঁজে যাতে কেটে না যায়, সে কারণে অনেকেই শাড়ি হ্যাঙারে ঝুলিয়ে রাখেন। কিন্তু এর ফলে শাড়ির সুতো কেটে শাড়ি ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। বরং কোনও সুতির কাপড়ে বিয়ের বেনারসি মুড়ে, তা আলমারিতে তুলে রাখুন। তবে বিয়ে এবং বউভাতের শাড়ি কখনওই একসঙ্গে রাখবেন না। একসঙ্গে দু’টি রেশম কাপড়ে ঘষা লাগলে কাপড় নষ্ট হয়ে যেতে পারে। প্লাস্টিকের শাড়ির ব্যাগেও কিন্তু বিয়ের শাড়ি রাখবেন না। এতেও শাড়ি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

খেয়াল রাখুন আরও কয়েকটি বিষয়

১। কড়া রোদের থেকে বিয়ের বেনারসি দূরে রাখুন। বেনারসি সাধারণত সিল্ক ও উজ্জ্বল রঙের হয়। আর সেই কারণেই কড়া রোদে দিলে কাপড় ও রং দুটিই নষ্ট হয়ে যেতে পারে।

২। বাড়িতে বেনারসি ইস্তিরি না করাই শ্রেয়। কিন্তু বেনারসি যদি করতেই হয়, তা হলে একটি সুতির কাপড়ে বা ধুতিতে ভাল করে শাড়িটি মুড়িয়ে নিয়ে তার পরেই ইস্তিরি করুন।

৩। বেনারসিতে যদি কখনও তেল পড়ে যায়, তা হলে তুলোয় সামান্য নেলপলিশ রিমুভার নিয়ে দাগের উপর আলতো ভাবে ঘষুন। দেখবেন দাগ উঠে যাবে।

৪। বিয়ের শাড়ি অন্যান্য শাড়ির থেকে তুলনামূলক ভাবে ভারী হয়। সব করম অনুষ্ঠানে সেই শাড়ি খুব একটা পরা হয় না। সেই কারণেই প্রতি ছ’মাস অন্তর শাড়িটি আলমারি থেকে বার করুন। তার পরে সেটি খুলে ভাঁজ বদলে, আবার গুছিয়ে রেখে দিন। এতে শাড়ি অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weddings Saree Fasion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE