Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Flower Garlands for Weddings

চিরাচরিত রজনীগন্ধা না কি বিরাট-অনুষ্কার মতো টাস্কান গোলাপ, কোন বরমালা নজর কাড়বে?

ইদানীং বদল এসেছে বরমালাতেও। বর ও কনের পোশাকের সঙ্গে তাল মিলিয়েই তৈরি হচ্ছে বরমালা।

কোন বরমালা নজর কাড়বে?

কোন বরমালা নজর কাড়বে?

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৪:০৪
Share: Save:

শহরে গরম পড়েছে বটে! কিন্তু বিয়ের মরশুম চলেছে নিজের মতো করেই। পরিকল্পনা অনুযায়ী অনেকেরই সব আয়োজন প্রায় শেষের মুখে। তালিকা ধরে সব কিছু মিলিয়ে নেওয়ার পরে প্রস্তুতির শেষ অংশে যেটি থাকে সেটি হল বিয়ের মালা বা বরমালা। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের বরমালা ব্যবহারের প্রচলন রয়েছে। তবে সকলেই আসল ফুলই ব্যবহার করে থাকেন বিয়েরে মালাতে। তবে ইদানীং বদল এসেছে বরমালাতেও। বর ও কনের পোশাকের সঙ্গে তাল মিলিয়েই তৈরি হচ্ছে বরমালা।

যদিও আগেকার দিনে বরমালা তৈরির ফুল বাছাইয়ের নেপথ্যে থাকত কিছু পারিবারিক রীতি। ভিন্ন ভিন্ন বাড়িতে ভিন্ন ভিন্ন ফুলের মালা দিয়ে বিয়ে হয়। কোনও কোনও পরিবারে আবার বয়োজ্যেষ্ঠ সদস্যরা ঠিক করে দিতেন কোন ফুল দিয়ে তৈরি হবে বরমালা।

জুঁই ফুল

মনমাতানো সৌরভ আর অদ্ভুত স্নিগ্ধতায় পরিপূর্ণ জুঁই ফুল। বরমালা যদি জুঁই ফুল দিয়ে তৈরি হয়, তা হলে তো আর কথাই নেই! শুধু জুঁই ফুলের মালা হোক অথবা অন্যান্য সুগন্ধি পাতা বা গোলাপ ফুলের মেলবন্ধনে তৈরি জুঁই ফুলের বরমালা বেশ লাগে দেখতে।

রজনীগন্ধা

পুরো বরমালাটি রজনীগন্ধা ফুলের অথবা সেই মালার মধ্যে একটা, দু’টো করে লাল গোলাপের সৌন্দর্যের ছোঁয়া। অন্যরকম বিয়ের সাজের পাশাপাশি গন্ধে মাতোয়ারা করে তুলবে রজনীগন্ধার বরমালা। উল্লেখ্য, বাঙালি বিয়েতে সাধারণত এই রজনীগন্ধার বরমালার ব্যবহার দেখা যায়।

সাজের সঙ্গে তাল মিলিয়েও পরতে পারেন বরমালা

সাজের সঙ্গে তাল মিলিয়েও পরতে পারেন বরমালা

টাস্কান বা ওমব্রে গোলাপ

বর্তমানে এই গোলাপের বরমালা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। হালকা রঙের আভাস আর সুন্দর টেক্সচার এই বরমালার বিশেষ বৈশিষ্ট্য। সাধারণত ম্যাট ও হালকা শেডের সাজের সঙ্গে এই বরমালা মানানসই। প্রসঙ্গত, বিরাট-অনুষ্কার বিয়েতে টাস্কান গোলাপের তৈরি বরমালা ব্যবহার করা হয়েছিল।

লাল গোলাপ

যেহেতু লাল গোলাপ ভালবাসার প্রতীক, তাই বিয়েতে এর ব্যবহার যথার্থ। শুধু লাল গোলাপ দিয়েই পুরো বরমালাটি তৈরি করাতে পারেন। দু’টি রং মিশিয়েও মালা তৈরি করা যেতে পারে। সাজের সঙ্গে সামঞ্জস্য রাখতে যদি হলুদ বা গোলাপি রঙের গোলাপ ভাল যায়, সে ক্ষেত্রে হলুদ বা গোলাপি রঙের গোলাপের বরমালা ব্যবহার করুন।

তবে বর্তমানে বরমালা কেমন হবে তা নির্ভর করছে ব্রাইডাল লুকের উপর। বিয়ের পোশাকের সঙ্গে কোন ফুল মানানসই হবে তা অবশ্যই বিবেচনা করা উচিত। পাশাপাশি, পোশাকের রঙের সঙ্গে ফুলের রং নির্বাচনের দিকেও নজর রাখা প্রয়োজন। বলা বাহুল্য, কনট্রাস্ট রঙের বরমালা বিয়ের সাজে অন্য মাত্রা যোগ করতে পারে।

এই প্রতিবেদনটিসাত পাকে বাঁধাফিচারের অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding Garland Wedding Special 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE