Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Floral Jewellery: গায়ে হলুদ আরও সুন্দর হয়ে উঠুক ফুলের গয়নার সাজে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৬:০১

গায়ে হলুদের হাল্কা সাজ আরও সুন্দর করে তুলতে ফুলের গয়নার জুড়ি মেলা ভার।

সময়ের স্রোতের সঙ্গে তাল মিলিয়ে বাঙালির বিবাহ তালিকায় অনেক বদলই এসেছে। রূপচর্চা থেকে গয়না, আপ্যায়নের ধরন, এমনকি, রীতিনীতি-তেও এসেছে আমূল পরিবর্তন। পাল্লা দিয়ে বেড়ে চলা সোনার দাম থেকে শুরু করে বিয়ের গয়নারসাজেখানিক বদল আনতে নতুন সংযোজন ফুলের গয়না।

হ্যাঁ, ঠিকই শুনেছেন!সোনা, রূপো বা হিরের গয়নার বদলে সতেজ, সুগন্ধি ফুলে সেজে ওঠার প্রবণতা প্রায় সকল নববধূর মধ্যেই এখন দেখা যাচ্ছে। ফুল বরাবরই বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। সেই ফুলই যদি ঠাঁই পায় গয়নায়, তা হলে তো কথাই নেই। সাধারণত গায়ে হলুদের অনুষ্ঠানে মেয়েরা হাল্কা সাজ থেকে শুরু করে হাল্কা পোশাকই বেশি পছন্দ করে। তাই গায়ে হলুদের এই হাল্কা সাজ আরও সুন্দর করে তুলতে ফুলের গয়নার জুড়ি মেলা ভার। বিয়ের দিন গায়ে হলুদের অনুষ্ঠানে দু’ধরণের ফুল দিয়ে আপনি সেজে উঠতে পারেন।

আসল ফুলের গয়না

Advertisement

আসল ফুলের নিজস্ব গন্ধ এবং আলাদা একটি সৌন্দর্য রয়েছে। আসল ফুলের গয়নায় বিয়ের কনেকে কিন্তু বেশি সুন্দর লাগে। এছাড়াও ফুলের গন্ধ ক্লান্তি দূর করে। সেই সঙ্গে সুবাসে মোহময় হয়ে ওঠে এই দিনটি। তাই গায়ে হলুদের অনুষ্ঠানে সোনার গয়নাকে সরিয়ে রেখে ফুলের গয়নায় সেজে উঠলে মন্দ হয় না। জীবনের এই বিশেষ দিনটিতে ফুলের গয়নায় সাজলে তা সারাজীবনই স্মরণীয় হয়ে থাকবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


ঝুটো ফুলের গয়না

অলংকার বা গয়নার একটি অংশ ফুল। সাবেক-সাজ থেকে শুরু করে বিদেশী, বা দু’টো মিশিয়ে যে কোনও সাজেই ফুলের আলাদা গুরুত্ব রয়েছে। তাই যাঁরা একটু আলাদা ভাবে সাজতে পছন্দ করেন, তাঁদের জন্য ঝুটো ফুলের সাজ একদম উপযুক্ত।

আপনার জন্য রইল ফুলের গয়নার সাজের কয়েকটি দারুন পরিকল্পনা।

১। গায়ে হলুদের অনুষ্ঠানে ব্যবহার করতে পারেন ফুলের পাশা বা মাথার বড় টিকলি। মাথার মুকুট বা সনাতনি টিকলির চল এখন অনেকেই মনে করেন পুরনো হয়ে গিয়েছে। সে ক্ষেত্রে মুকুট বা টিকলির পরিবর্তে পাশা বা মাঙ্গটিকা দারুন পছন্দ হতে পারে আপনার।

ঝুটো ফুলের গয়না।

ঝুটো ফুলের গয়না।


২। টিকলি বা মুকুটের পরিবর্তে সেজে উঠুন টিয়ারার সঙ্গে। পোশাকের সঙ্গে সাযুজ্য বজায় রেখে উজ্জ্বল রঙের টিয়ারায় আপনাকে দেখাবে অত্যন্ত সুন্দর।

৩। গায়ে হলুদের সাজকে আরও সুন্দর করে তুলতে বাজুবন্দ পরতে ভুলবেন না যেন। এর সৌন্দর্য আপনার সাজকে দেবে এক আলাদা মাত্রা। হাতের রতনচূড়ের সঙ্গে হাল্কা ফুলের হাল্কা বাজুবন্দে আপনি হয়ে উঠবেন অপরূপা।

গায়ে হলুদের অনুষ্ঠানকে বিশেষ মাত্রা দিতে অবশ্যই ব্যবহার করতে পারেন ফুলের রতনচূড়।

গায়ে হলুদের অনুষ্ঠানকে বিশেষ মাত্রা দিতে অবশ্যই ব্যবহার করতে পারেন ফুলের রতনচূড়।


৪। গায়ে হলুদে চুড়ি না পরে একটু অন্য কিছু পরার কথা ভাবছেন? তাহলে অবশ্যই ব্যবহার করুন ফুলের রতন চূড়। চলতি ভাষায় এটিকে হাত ফুলও বলা হয়ে থাকে। সাধারণত, গায়ে হলুদের অনুষ্ঠানে হাত ফুল বা রতনচূড়ের ব্যবহার এসেছে খ্রিস্টান বিয়ের সাজ থেকে। গায়ে হলুদের অনুষ্ঠানকে বিশেষ মাত্রা দিতে অবশ্যই ব্যবহার করতে পারেন এই ফুলের গয়নাটি।

Advertisement