Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Wedding Jewellery: বিয়ের গয়না কেনার আগে যে যে বিষয়গুলি মাথায় রাখতেই হবে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৯:২৫
ছবি: সংগৃহীত

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

শুধু সৌন্দর্য বা শোভা বৃদ্ধির জন্যই নয়, বিয়েতে গয়না শুভ বলেও মনে করা হয়। অনেকের কাছে গয়না আবার ঐতিহ্য বা আভিজাত্যের প্রতীক হিসেবেও দেখেন। যদিও বিয়ের গয়না কেনা কিন্তু কম ঝক্কির কাজ নয়। একটু ভুল হলেই ঠকে যাওয়ার সম্ভাবনা প্রবল। তাই রইল এমন কতগুলি টিপস যেগুলি গয়না কেনার আগে অবশ্যই মাথায় রাখতে হবে।

প্রথমে বিয়ের পোশাক ঠিক করুন

বেনারসী নাকি লেহেঙ্গা? লাল, নীল নাকি অন্য রঙের পোশাক? বিয়েতে কী পরবেন তা আগে ভাগেই ঠিক করে রাখুন। মনে রাখবেন, বিয়ের গহনা যতই দামী হোক না কেন, আপনার সৌন্দর্য প্রাথমিক ভাবে ফুটিয়ে তুলবে আপনার পোশাকই। আর পোশাকের সঙ্গে মানানসই গয়না না পরলে পুরো সাজই বৃথা। তাই প্রথমে পোশাক কিনুন। তার পরে সেই পোশাকের সঙ্গে মানানসই গহনার খোঁজ করুন।
বাজেট ঠিক করুন আগেই
সাজগোজ থেকে বিয়েবাড়ি ভাড়া, অতিথি আপ্যায়ন, খাওয়া-দাওয়া সব মিলিয়ে বিয়ে মানেই প্রচুর খরচ। তাই প্রথমেই ঠিক করে নিন গয়নার খাতে আপনি নূন্যতম এবং সর্বাধিক কত টাকা বরাদ্দ করে রেখেছেন। অনেকেই মনে করেন, গয়না আদতে আভিজাত্যের প্রতীক এবং দামি গয়না মানেই দারুন বিয়ে। বিষয়টি কিন্তু একেবারেই ভুল। নিজের সামর্থ্য অনুযায়ী বিয়ের গয়নার কেনাকাটা করুন। নইলে পরে আপনিই সমস্যায় পড়বেন।

Advertisement

মুখের গড়নের খেয়াল রাখুন

গয়না আসলে পোশাকের মতোই। যে কোনও ডিজাইন, যে কোনও রঙের পাথর কিন্তু আপনার ক্ষেত্রে না-ও ফুটে উঠতে পারে। তাই গয়না কেনার সময়ে সর্বদা মুখের গড়নের কথা মাথায় রেখে তবেই কানের দুল, হার, মাথার টিকলি, নথ ইত্যাদি বাছাই করুন। যেমন গোল মুখের ক্ষেত্রে লম্বা হার এবং লম্বা দুল ভাল লাগবে। আবার মুখের গড়ন ডিম্বাকৃতি হলে সব ধরনের গয়নাই ভাল লাগবে। চৌকাকৃতি মুখের জন্য কিনতে পারেন চিকের সঙ্গে কানবালা।
এমন গহনা কিনুন যা বার বার ব্যবহার করা যায়
সাধারণত বিয়ের গয়নাগুলি বেশ দামি হয়। তাই বেশির ভাগ ক্ষেত্রেই বিয়ের পরে তা স্থান পায় আলমারির লকারে। পরবর্তী সময়ে এগুলির তেমন কোনও ব্যবহার থাকে না। তাই আমাদের পরামর্শ, এমন গয়না কিনুন যা পরবর্তী সময়ে কোনও অনুষ্ঠানে আপনি আবারও ব্যবহার করতে পারবেন। ভারী গয়নার পরিবর্তে হাল্কা ওজনের একাধিক গয়না কিনতে পারেন।
সব শেষে সময় নিয়ে কেনাকাটা করুন



মনে রাখবেন, বিয়ের দিনটি আপনার জীবনে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আর গয়না যেহেতু বিয়ের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ, তাই গয়নার কেনাকাটার দিনটিকে আলাদা করে গুরুত্ব তো দিতেই হবে। সেই কারণেই হাতে সময় নিয়ে বিয়ের অন্তত ১৫-২০ দিন আগে গয়না কিনুন। অবশ্যই বেশ কয়েকটি দোকান ঘুরে তার পরেই কেনাকাটি করবেন। প্রয়োজনে বাড়ির বড়দের পরামর্শ নিন। গয়না এমনিতেই দামী। আর যদি তা কেনাকাটার সময়ে তাড়াহুড়ো করেন, তা হলে ঠকে যাওয়ার সম্ভাবনা প্রবল।

Advertisement