Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

News of the day: আসছে 'জাওয়াদ', প্রস্তুতি প্রশাসনের, ভারতে হদিশ মিলছে ওমিক্রনের, আজ নজরে আর কী কী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ ডিসেম্বর ২০২১ ১০:০৪
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ধেয়ে আসছে ‘জাওয়াদ’। আগামী শনিবার উত্তর অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের মাঝামাঝি কোনও জায়গায় আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। তার জেরে বাংলার উপকূলবর্তী জেলাগুলিতেও ভারী বর্ষণের সম্ভাবনা। এমন পরিস্থিতিতে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে সতর্কবার্তা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি ইতিমধ্যেই যাঁরা মাছ ধরার জন্য সমুদ্রে গিয়েছেন তাঁদেরও ফিরতে বলা হয়েছে। সেই সঙ্গে কৃষকদেরও ধান কেটে নেওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। আমপান এবং ইয়াসের জোড়া ক্ষত সারিয়ে ঘুরে দাঁড়াচ্ছে দিঘা-সহ পূর্ব মেদিনীপুর। এর মাঝেই আবার ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা। বৃহস্পতিবার থেকে দিঘা এবং সমুদ্র তীরবর্তী গ্রামগুলিতে প্রচার চালানো হয় প্রশাসনের তরফে। আজ, শুক্রবার বিভিন্ন পদক্ষেপ নিতে চলেছে প্রশাসন। ফলে নজর থাকবে সে দিকে।

বৃহস্পতিবার করোনাভাইরাসের নয়া রূপ ওমিক্রনে আক্রান্ত দুই ব্যক্তির হদিশ মিলেছে কর্নাটকে। তাঁদের মধ্যে রয়েছেন ৪৬ বছর বয়সি এক ভারতীয় আর ৬৬ বছর বয়সি এক বিদেশি। ওমিক্রনে আক্রান্ত ওই ভারতীয়ের সংস্পর্শে মোট ২১৮ জন এসেছেন। ওই ২১৮ জনের মধ্যে পাঁচ জন কোভিডে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসতেই নতুন করে উদ্বেগ বেড়েছে। হাসপাতাল সূত্রে খবর, গত ২২ নভেম্বর ওই ব্যক্তির কোভিড রিপোর্ট পজিটিভ আসে। ফলে আজ নজর থাকবে নতুন করে কেউ সংক্রমিত হচ্ছেন কি না সে দিকে।

Advertisement

পর পর দু’দিন রাজ্যে দৈনিক কোভিড সংক্রমণ ৭০০-র নীচেই থাকল। বুধবারের তুলনায় বৃহস্পতিবার কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় আরও কিছুটা কম দৈনিক আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে রাজ্যে কমেছে সংক্রমণের হারও। তবে একই থাকল দৈনিক মৃত্যু। বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৬৫৭ জন। মহানগরীতে দৈনিক আক্রান্ত কমে হল ১৫৩। ফলে আজ নজর থাকবে ওই সংক্রান্ত খবরের দিকে।

এ ছাড়া নজর থাকবে সংসদের অধিবেশন, কলকাতা পুরভোট, মুম্বইয়ে ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্টের প্রথম দিন এবং আইএসএল-এর দিকে। সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ আইএসএল-এ ইস্টবেঙ্গল বনাম চেন্নাই ম্যাচ রয়েছে।

আরও পড়ুন

Advertisement