Advertisement
১৭ জুন ২০২৪
Anis Khan

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আজ শেষ দফার ভোট। ভোট শেষ হলেই সন্ধ্যা থেকে বিভিন্ন বুথফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ হতে শুরু করবে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৭ মার্চ ২০২২ ০৭:১৪
Share: Save:

আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। চলবে পরের সপ্তাহের বুধবার পর্যন্ত। প্রায় দু'বছর পর অফলাইনে হতে চলেছে পরীক্ষা। এই পরীক্ষাকে কেন্দ্র করে কড়া অবস্থান নিয়েছে রাজ্য। জানানো হয়েছে, পরীক্ষার দিনগুলিতে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। প্রশ্নপত্র ফাঁসের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

শেষ দফার ভোট উত্তরপ্রদেশে

আজ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ রয়েছে। সপ্তম তথা এই শেষ দফায় ৫৪টি আসনে ভোট হচ্ছে। উল্লেখযোগ্য কেন্দ্রগুলির মধ্যে রয়েছে আজমগড়, গাজিপুর ও বারাণসী।

পাঁচ রাজ্যের বুথফেরত সমীক্ষা

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আজ শেষ দফার ভোট। ভোট শেষ হলেই সন্ধ্যা থেকে বিভিন্ন বুথফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ হতে শুরু করবে। নজর থাকবে সে দিকে।

বিধানসভার বাজেট অধিবেশন

আজ থেকে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন শুরু হবে। দুপুর ২টো নাগাদ বাজেট বক্তৃতা করবেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তবে তা সরাসরি সম্প্রচার নিয়ে তার আগে সিদ্ধান্ত নেবেন স্পিকার। রাজ্যপালের এই ভাষণকে ঘিরে বিধানসভায় হইহট্টগোলের আশঙ্কা রয়েছে।

গ্রাফিক- সনৎ সিংহ।

গ্রাফিক- সনৎ সিংহ।

বিজেপি-র পরিষদীয় দলের বৈঠক

আজ বিজেপি-র পরিষদীয় দলের বৈঠক রয়েছে। ওই বৈঠকে সব বিধায়ককে উপস্থিত থাকতে বলেছে বিজেপি। বাজেট অধিবেশন নিয়ে দলের ভূমিকা কী হবে তা নিয়ে সেখানে আলোচনা হতে পারে।

পুরভোট মামলার শুনানি

আজ পুরভোট মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। সকাল ১১টা নাগাদ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে হতে পারে শুনানি।

গণিত শিক্ষক নিয়োগ মামলা

আজ স্কুলে গণিত শিক্ষক নিয়োগ মামলার শুনানি রয়েছে হাই কোর্টে। এর আগে ওই মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল আদালত। তা চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য।

ইউক্রেনের পরিস্থিতি

তাঁদের শর্ত মানলে যুদ্ধ বন্ধের কথা ভাববে রাশিয়া। রবিবার ইউক্রেনকে এমনই বার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তা কথার কথা বলেই মনে করছে ইউক্রেন। কারণ, পুতিনের ওই বার্তার পরেই একটি ভিডিয়ো হাতে এসেছে ইউক্রেনের কাছে। সেখানে দেখা গিয়েছে ওডেসা শহরে বোমা ফেলার পরিকল্পনা করছে রাশিয়া। ফলে আজ কী হয় সে দিকে নজর থাকবে।

আনিস খান হত্যা-রহস্য

ছাত্রনেতা আনিস খানের মৃত্যু-কাণ্ডের ঘটনায় নতুন মোড়। ওই মৃত্যু ঘটনায় হুমকি ফোন-কাণ্ডে কলকাতা থেকে রবিবার গ্রেফতার হন সানোয়ার খান নামে ব্যক্তি। সঙ্গে সামনে এল আরও তথ্য। সংযুক্ত আরব আমিরশাহি এর একটি অ্যাপ ব্যবহার করে ভিওআইপি কল করে হুমকি দেওয়া হয়েছিল বলে জানতে পেরেছেন তদন্তকারীরা।

পাকিস্তান-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট

আজ পাকিস্তান বনাম অস্ট্রেলিয়ার প্রথম টেস্টের চতুর্থ দিন। সকাল ৯টা থেকে খেলা শুরু হওয়ার কথা।

আইএসএল

আজ আইএসএল-এ মোহনবাগান ও জামশেদপুরের খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ ওই খেলাটি শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE