Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Narendra Modi

News of the day: শুরু হচ্ছে বাদল অধিবেশন, হতে পারে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ, আজ নজরে আর কী কী

এসএসসি-র তরফে জানানো হয়েছে, হাই কোর্টে ফের মামলা হলেও আগের রায় মেনেই ইন্টারভিউ শুরু করবে কমিশন। পরে ডিভিশন বেঞ্চের রায় এলে পরবর্তী পদক্ষেপ করা হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ০৮:৫৮
Share: Save:

সংসদে শুরু হচ্ছে বাদল অধিবেশন। রাজ্যে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ প্রক্রিয়া আরম্ভ হতে পারে। মুম্বইয়ে কয়েক ঘণ্টার টানা বৃষ্টিতে মৃত অনেকে। আজ, সোমবার নজর থাকবে এ রকমই গুরুত্বপূর্ণ খবরের দিকে।

আজ, সোমবার বেলা ১১টা থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। ১৭তম লোকসভার ষষ্ঠ অধিবেশন এটি। করোনার কারণে গত বারের মতো এ বারও দূরত্ব-বিধি বজায় রেখে বসার ব্যবস্থা করা হয়েছে সাংসদদের। যদিও বেশিরভাগ সাংসদের টিকাকরণ হয়ে গিয়েছে। লোকসভা সূত্রে খবর, ৪০০-এর বেশি সাংসদ এবং ২০০-র কর্মী করোনার দু’টি প্রতিষেধক নিয়েছেন। এ বারের অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাশ হতে পারে। সেই তালিকায় রয়েছে ডিএনএ টেকনোলজি-র মতো বিল। এ ছাড়া রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে ৩৮টি বিল তালিকায় রয়েছে। অন্য দিকে, সরকারকে চাপে ফেলতে বিরোধীরাও বেশ কয়েকটি বিষয় সংসদে উত্থাপন করতে পারে। করোনা দ্বিতীয় ঢেউতে স্বাস্থ্য পরিষেবার বেহাল দশা, রাজ্যে রাজ্যে প্রতিষেধক বাড়ন্ত, সীমান্ত নিয়ে ফের উত্তেজনা ভারত-চিনের— এই বিষয়গুলি নিয়ে বিরোধী দলগুলি সরব হতে পারে উভয় কক্ষে। এ ছাড়া তারা কৃষি আইন নিয়েও প্রতিবাদ করতে পারে তারা। ফলে দিল্লিতে সোমবার থেকে শুরু হওয়া বাদল অধিবেশনের দিকে নজর থাকবে।

উচ্চ প্রাথমিকের নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ। প্রথমে নিয়োগ প্রক্রিয়ার উপর স্থগিতাদেশ জারি করলেও, পরে তা তুলে নেয় আদালত। সেই মতো সোমবার থেকে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে পারে স্কুল সার্ভিস কমিশন। তবে তা কতটা মসৃণ হবে এ নিয়ে চিন্তায় রয়েছেন চাকরিপ্রার্থীরা। কারণ এ নিয়োগ নিয়ে ফের মামলা দায়ের হয় হাই কোর্টের ডিভিশন বেঞ্চে। মঙ্গলবার ওই মামলার শুনানি হওয়ার কথা। যদিও এসএসসি-র তরফে জানানো হয়েছে, হাই কোর্টে ফের মামলা হলেও আগের রায় মেনেই ইন্টারভিউ শুরু করবে কমিশন। পরে ডিভিশন বেঞ্চের রায় এলে পরবর্তী পদক্ষেপ করা হবে। ফলে ইন্টারভিউ সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

রবিবার রাত থেকে কয়েক ঘণ্টার টানা বৃষ্টিতে জলমগ্ন হয় মুম্বই শহর। শহর ও শহরতলির একাংশ জলের তলায় চলে যায়। এই ঘটনায় ২২ জনের মৃত্যু হয়েছে। অনেক জায়গায় যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গিয়েছে। লাইনে জল জমে ট্রেন পরিষেবাও বন্ধ রয়েছে শহরের বিভিন্ন জায়গায়। আবহাওয়া দফতর জানিয়েছে, মুম্বইতে আগামী পাঁচ দিন এ রকমই টানা বৃষ্টি হতে পারে। ফলে পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা করছেন অনেকে। ফলে সোমবার মুম্বইয়ের পরিস্থিতির দিকেও নজর থাকবে।

কলকাতা হাই কোর্টে রয়েছে তিনটি বিধানসভা আসনের নির্বাচনের হলফনামা। তেহট্ট, রানিগঞ্জ ও জলপাইগুড়ি আসনে পুনর্গণনার আবেদন জানিয়ে মামলা করেছে বিজেপি। সোমবার ওই মামলাগুলির শুনানি হতে পারে উচ্চ আদালতে। এ ছাড়া আফগানিস্তানে তালিবান পরিস্থিতি, তেলের দাম ওঠাপড়ার মতো বিষয়গুলি তো নজরে থাকবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Interview TET
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE