Advertisement
০৮ মে ২০২৪
facebook post

ফেসবুকে ‘উস্কানিমূলক’ মন্তব্য, ভিডিয়ো পোস্ট! হুগলি এবং পুরুলিয়ায় গ্রেফতার দুই অভিযুক্ত

সম্প্রীতি নষ্ট হতে পারে এমন উস্কানিমূলক ফেসবুক পোস্ট করেছেন বলে অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ পুলিশের।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
সাহাগঞ্জ ও পুরুলিয়া শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৮:২১
Share: Save:

ফেসবুকে ‘উস্কানিমূলক’ মন্তব্য-সহ ভিডিয়ো পোস্ট করার অভিযোগে হুগলি এবং পুরুলিয়া দুই ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। তাদের দাবি, রাজ্যের কয়েকটি জেলায় একাধিক জায়গায় এই মুহূর্তে অস্থির পরিস্থিতিতে ওই ব্যক্তির উস্কানিমূলক মন্তব্য ও ভিডিয়োর জেরে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হতে পারে বলে এই পদক্ষেপ করা হয়েছে।

চুঁচুড়া থানার পুলিশ সূত্রে খবর, হুগলি সাহাগঞ্জ কেওটা গড়বাগান এলাকার বাসিন্দা অনিমেশ মজুমদারের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত ভাবে মামলা রুজু করা হয়েছে। বছর তেতাল্লিশের ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ, সম্প্রীতি নষ্ট হতে পারে এমন উস্কানিমূলক ফেসবুক পোস্ট করেছেন তিনি। অন্য দিকে, একই অভিযোগে সৌরভ নন্দী নামে পুরুলিয়ার এক বাসিন্দাকে রবিবার রাতে গ্রেফতার করেছে পুরুলিয়া সাইবার ক্রাইম থানার পুলিশ।

রবিবার বিকেলে পুরুলিয়া সাইবার অপরাধদমন শাখায় সৌরভের নামে অভিযোগ করেন জাভেদ ইকবাল নামে এক ব্যক্তি। তাঁর দাবি, ১০ জুন থেকে নিজের ফেসবুক প্রোফাইলে সৌরভ এমন সব পোস্ট করছেন যে তাতে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে পারে। এমনকি, এর জেরে আমজনতার মধ্যে আতঙ্ক ছড়াতে পারে বলেও তাঁর দাবি। এই অভিযোগের ভিত্তিতে রবিবার রাতেই সৌরভকে গ্রেফতার করে পুলিশ। সোমবার পুরুলিয়া জেলা আদালতে তোলা হলে তাঁর জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক।

অনিমেশের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে চুঁচুড়া থানার পুলিশ। এক তদন্তকারী অফিসার বলেন, ‘‘অভিযুক্তের এই বিতর্কিত পোস্ট সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারে মনে করে স্বতঃপ্রণোদিত মামলা রুজু করা হয়েছে। অভিযুক্তকে থানায় এনে জিজ্ঞাসাবাদ করার পর ওই ধরনের ভিডিয়ো পোস্ট করার কথা স্বীকার করেছেন। এর পরই তাঁকে গ্রেফতার করা হয়।’’ সোমবার অভিযুক্তকে চুঁচুড়া আদালতে পেশ করে সাত দিনের পুলিশ হেফাজতের আবেদন জানানো হয়েছে।

প্রসঙ্গত, বিজেপির নিলম্বিত (সাসপেন্ড) মুখপাত্র নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরেই হাওড়া এবং মর্শিদাবাদের বেশ কয়েকটি জায়গায় দফায় দফায় বিক্ষোভ, ভাঙচুর, অগ্নিসংযোগ করা হয়। রেল অবরোধও চলে। দুই জেলায় পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হলেও এই আবহে ফেসবুকের মতো নেটমাধ্যমে এ ধরনের পোস্টে উত্তেজনা ছড়াতে পারে বলে মনে করছে পুলিশ। সে কারণেই দুই অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশকর্তারা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

facebook post Nupur Sharma Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE