Advertisement
২৫ এপ্রিল ২০২৪
TMC

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

ফল ঘোষণা রাষ্ট্রপতি নির্বাচনের। তৃণমূলের ২১ জুলাই কর্মসূচি। উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সিদ্ধান্ত তৃণমূলের। হাওড়ার বিষমদ-কাণ্ডের ফলো আপ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৫:৫৮
Share: Save:

আজ, বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগণনা এবং ফল ঘোষণা। তাতেই জানা যাবে দেশের পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন। অন্য দিকে, এই নির্বাচনে ক্রস ভোটিংয়ের কথা বার বার উঠে এসেছে। ফলে কত ক্রস ভোটিং হল, আজ সে দিকে নজর থাকবে। পাশাপাশি, নজর থাকবে প্রধান দুই প্রার্থীর প্রাপ্ত ভোটের শতাংশের দিকেও।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশ

আজ তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশ। সকাল ১০টা থেকে ধর্মতলার মঞ্চে কর্মসূচি শুরু হবে। দুপুরে বক্তৃতা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভাষণ দেবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এ ছাড়া তৃণমূলের শীর্ষ নেতাদের বক্তব্যের দিকেও নজর থাকবে। নজর থাকবে নতুন কেউ যোগ দিলেন কি না তৃণমূলে।

উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তৃণমূলের বৈঠক

আজ বিকেলে উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তৃণমূল সাংসদ এবং শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপরাষ্ট্রপতি পদে কাকে সমর্থন করা হবে সে বিষয়ে সিদ্ধান্তের কথা ঘোষণা হতে পারে।

ইডি দফতরে হাজিরা সনিয়ার

ন্যাশনাল হেরাল্ড মামলায় আজ কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর ইডি দফতরে যাওয়ার কথা। এর আগে অসুস্থতার কারণে তিনি হাজিরা দিতে পারেননি। ফলে ফের তাঁকে তলব করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই মতো আজ সনিয়া ইডি দফতরে যেতে পারেন। অন্য দিকে, নেত্রীকে তলব করার বিরুদ্ধে আজ দেশ জুড়ে প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে কংগ্রেস।

সংসদের বাদল অধিবেশন

আজ সংসদের বাদল অধিবেশনের তৃতীয় দিন। সংসদের আলোচনা, বিল-সহ বিভিন্ন বিষয়ের দিকে নজর থাকবে।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

পশ্চিমবঙ্গের পরবর্তী স্থায়ী রাজ্যপাল

পশ্চিমবঙ্গের অস্থায়ী রাজ্যপাল হিসাবে দায়িত্ব নিয়েছেন লা গণেশন। তবে শীঘ্রই স্থায়ী রাজ্যপাল পেতে চলেছে রাজ্য। পরবর্তী স্থায়ী রাজ্যপাল হিসাবে কার নাম উঠে আসে আজ সে দিকে নজর থাকবে।

হাওড়ায় ‘বিষমদে মৃত্যু’র তদন্ত এবং অন্যান্য ফলো আপ

বুধবার হাওড়ার ঘুসু়ড়িতে রহস্যজনক ভাবে মৃত্যু হয় একসঙ্গে সাত জনের। মৃতদের পরিবারের অভিযোগ, বিষমদ খেয়েই প্রাণ হারিয়েছেন ওই সাত জন। আশঙ্কাজনক অবস্থায় আরও অনেককেই হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা। এই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। আজ নজর থাকবে সে দিকে। অন্য দিকে, আজ সেখানে যেতে পারেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

রাজ্যের কোভিড পরিস্থিতি

গত কয়েক দিনের তুলনায় বুধবার রাজ্যে কিছুটা বাড়ল করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২,৪৫৫ জন। রাজ্যে এখন সংক্রমিতদের মধ্যে অধিকাংশই কলকাতা ও উত্তর ২৪ পরগনার বাসিন্দা। কলকাতা সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতেও সংক্রমণ ঊর্ধ্বমুখী। এই অবস্থায় আজ সংক্রমণের সংখ্যার দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

টানা দু’দিন দেশ জুড়ে দৈনিক সংক্রমণের রেখচিত্র নিম্নমুখী হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা এক লাফে আবার ২০ হাজারের গণ্ডি পার করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে দৈনিক সংক্রমিতের সংখ্যা ২০,৫৫৭। এই অবস্থায় আজ সংক্রমণের সংখ্যার দিকে নজর থাকবে।

দেশের দুই মাঙ্কি পক্স রোগীর খবর

কেরলে দুই জন ব্যক্তির মাঙ্কি পক্স আক্রান্ত হওয়ার খবর মিলেছে। তাঁরা কেমন থাকেন আজ সে দিকে নজর থাকবে। এ ছাড়া নজর থাকবে আরও সংক্রমণ ধরা পড়ল কি না সে দিকে।

নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর শ্রীলঙ্কার পরিস্থিতি

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হয়েছেন রনিল বিক্রমসিঙ্ঘে। গত এপ্রিল মাস থেকে চরম অর্থনৈতিক সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কায় ক্রমশই ক্ষোভ বাড়ছিল সাধারণ মানুষের। রাস্তায় নেমে চলে প্রতিবাদ, বিক্ষোভ। তাঁদের দাবি মতো নতুন সরকার গঠিত হয়েছে। এখন পরিস্থিতি কী হয় সে দিকে নজর থাকবে।

ব্রিটেনে প্রধানমন্ত্রিত্বের দৌড় এবং ঋষি সুনক

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার প্রাথমিক যুদ্ধে জিতে, চূড়ান্ত পর্বের লড়াইয়ে ঢুকে পড়েছেন ঋষি সুনক। প্রথম চার রাউন্ডেই মোটামুটি স্পষ্ট হয়ে গিয়েছিল, চূড়ান্ত রাউন্ডে তিনি পৌঁছবেনই। প্রশ্ন ছিল, কে হবেন তাঁর প্রতিদ্বন্দ্বী। শেষ পর্যন্ত ঋষির সঙ্গে লড়াই হতে যাচ্ছে লিজ ট্রাসের। এ বার চূড়ান্ত তথা শেষ ধাপের নির্বাচনের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE